উন্নয়নের নামে টাকা বানাচ্ছে আওয়ামী লীগ : মান্না

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৪৬ পিএম, ২৮ জুলাই ২০১৮

শেখ হাসিনা নেতৃত্বাধীন বর্তমান আওয়ামী লীগ সরকার মিথ্যুক, প্রতারক, ধাপ্পাবাজ ও লুটেরা আখ্যায়িত করে নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না বলেছেন, ইউলুপ, ব্রিজ ও রাস্তা হচ্ছে। এসব কীভাবে হচ্ছে। আসলে ক্ষমতাসীনদের সবাই চোর। এদের ক্ষমতা থেকে সরাতে হবে। দেশের সম্মান যারা রক্ষা করতে চান তাদের বৃহত্তর ঐক্য গড়তেও আহ্বান জানান তিনি।

শনিবার জাতীয় প্রেস ক্লাবে বাংলাদেশ জনকল্যাণ পার্টি আয়োজিত ‘গণতন্ত্র, আইনের শাসন ও গ্রহণযোগ্য নির্বাচন’ শীর্ষক এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন তিনি। এতে সভাপতিত্ব করেন সংগঠনের নেতা অ্যাডভোকেট ওবায়দুল হক পীরজাদা।

সাবেক এই আওয়ামী লীগ নেতা বলেন, বিদেশে ব্রিজ বানাতে যে টাকা ব্যয় হয়, বাংলাদেশে সে ব্রিজ বানাতে ব্যয় হয় পাঁচগুণ। কি উন্নয়ন হয়েছে। এরা উন্নয়নের নামে পকেট ভারি করছে, টাকা বানাচ্ছে।

তিনি বলেন, সরকার বারবার বলছে জিডিপি প্রবৃদ্ধি হয়েছে। এই প্রবৃদ্ধিতে সরকারের হাত নেই। এর পেছনে অবদান প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স, গার্মেন্টে কাজ করা নারী শ্রমিকদের আর খেটে খাওয়া কৃষকদের।

উন্নয়নের নামে বৈষম্যের বিষয়ে তিনি বলেন, বৈষম্য যে বেড়েছে এটা সরকারি সংস্থা বিবিএসের তথ্যেই উঠে এসেছে। বিবিএসের তথ্যের বরাত দিয়ে তিনি বলেন, আয়ের দিকে থেকে সর্বনিম্ন অবস্থান করা ৫ শতাংশ মানুষের আয় ২০০৫ সালে ছিল ১১০৯ টাকা। ২০১৬ সালে এসে কমে দাঁড়িয়েছে দৈনিক ৭৩৩ টাকা। অন্যদিকে আয়ের দিক দিয়ে শীর্ষে অবস্থানকারী ৫ শতাংশ ব্যক্তির আয় বেড়ে হয়েছে ৩৮ হাজার ৭৯৫ টাকা। তাহলে বুঝেন আয় শুধু এক শ্রেণির বেড়েই চলছে।

তিনি বলেন, বিদ্যুৎ উৎপাদনের নামে ২০১১ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত ৬০ হাজার কোটি টাকা ব্যয় হয়েছে। কিন্তু সে তুলনায় বিদ্যুৎ উৎপাদন কমই হয়েছে। যদিও খাতা কলমে অনেক বেশি, বাস্তবে কম। এজন্য গ্রামগঞ্জে তথা শহরেও লোডশেডিং হচ্ছে।

বর্তমান সরকারের জুলুম নির্যাতন অতীতের সব রেকর্ড ছাড়িয়েছে জানিয়ে মান্না বলেন, কোটা আন্দোলনে অংশ নেয়া সাধারণ শিক্ষার্থীদের উপর অমানবিক নির্যাতন হয়েছে। সরকারি হাসপাতাল থেকে চিকিৎসা না দিয়ে বের করে দেয়া হয়েছে। তাদের নেতা তরিকুলকে গ্রেফতার করে নির্যাতন চালানো হয়েছে। এটা কোন মানুষের কাজ হতে পারে না।

এসময় তিনি বিএনপিরও সমালোচনা করেন। দুর্নীতি সবাই করে- কেউ কম, কেউ বেশি। এজন্য কারও সঙ্গে আমরা ঐক্যে যাব না।

সম্প্রতি যুক্তফ্রন্ট গঠন হয়েছে জানিয়ে তিনি আরও বলেন, আমরা ক্ষমতায় গেলে মানুষ ও সমাজ গঠনের জন্য আইন করব। দেশে যেসব আইন প্রচলিত আছে তা দিয়ে সমাজ পরিবর্তন হবে না। কল্যাণ রাষ্ট্র গঠন করা দরকার। এজন্য যুক্তফ্রন্টের সঙ্গে যুগ দেয়ার আহ্বান জানান তিনি।

এমএ/জেএইচ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।