জনকল্যাণমূলক খাতে বরাদ্দ বৃদ্ধির দাবি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:২৭ পিএম, ০৩ জুন ২০১৮

 

বাজেটে কৃষি, শিক্ষা, স্বাস্থ্যসহ জনকল্যাণমূলক খাতে বরাদ্দ বৃদ্ধির দাবি জানিয়েছে বাসদ (মার্কসবাদী)। রোববার জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত মানববন্ধনে তারা এ দাবি জানায়।

মানববন্ধনে বক্তারা বলেন, সরকারের আয় ও ব্যয় বরাদ্দের হিসেব যেভাবে থাকে তাতে প্রতি বছরই এ প্রশ্নটিই উঠে কার টাকায় কার জন্য বাজেট হচ্ছে? প্রতি বছরই যে বাজেট রাখা হয় সে বাজেটের সিংহভাগের জোগানদাতা খেটে খাওয়া গরিব মানুষের স্বার্থ ও অধিকারকে প্রধান রেখে কোন বাজেট প্রণীত হয়নি। অন্যদিকে মুষ্টিমেয়,পুঁজিপতি, ব্যবসায়ী, আমলা, রাষ্ট্রীয় বিভিন্ন বাহিনীর স্বার্থই প্রধান পেয়েছে।

বক্তারা বলেন, আগামীতে জাতীয় সংসদে ১৮-১৯ অর্থবছরের বাজেট পেশ হবে। বিগত কয়েক বছরের বাজেট বিবেচনায় নিলে দেখা যাবে, ট্যাক্সের আওতা ও পরিধি বেড়েছে আর সাধারণ জনগণের ওপর ব্যয়ের বোঝা চেপেছে। কেবলমাত্র চালের মূল্যবৃদ্ধির ফলে পাঁচ লক্ষ পরিবার দারিদ্র্যসীমার নিচে নেমে গেছে।

এছাড়াও শ্রমিকদের নেই বাঁচার মতো মজুরি। গার্মেন্ট থেকে বৈদেশিক মুদ্রার ৮১ ভাগ অর্জিত হলেও শ্রমিকের ন্যূনতম মজুরি ৫৩০০ টাকা। শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে অবকাঠামোগত আয়োজনের যেমন ঘাটতি পাশাপাশি শিক্ষকের সংখ্যা কম। এছাড়াও স্বাস্থ্যখাতে, যোগাযোগ পরিবহন খাতে, কর্মসংস্থানের ক্ষেত্র সুপরিকল্পিত উদ্যোগ পরিলক্ষিত হয়নি।

এ সময় আয়োজকদের পক্ষ থেকে বেশকিছু দাবি তুলে ধরা হয়। দাবিগুলোর মধ্যে রয়েছে- কৃষি খাতে পর্যাপ্ত ভর্তুকি ও কৃষকের হাতে তা পৌঁছানোর ব্যবস্থা করতে হবে, ভূমিহীন ও প্রান্তিক কৃষকদের জন্য শস্যবীমা কৃষি বীমা প্রাকৃতিক দুর্যোগ বীমা চালু করতে হবে, কর্মসংস্থানসহ ন্যায্য মজুরি সুনির্দিষ্ট নিশ্চয়তা দিতে হবে, শক্তিশালী সরকারি স্বাস্থ্যসেবা খাত গড়ে তোলার লক্ষ্যে হাসপাতাল নির্মাণ চিকিৎসক নিয়োগ পর্যাপ্ত বরাদ্দ দিতে হবে, মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে হবে সহ অন্যান্য।

মানববন্ধনে বাসদের সাধারণ সম্পাদক মুবিনুল হায়দার চৌধুরীসহ আয়োজক সংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

এএস/এমআরএম/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।