কালামকে ক্রিকেট শিখিয়েছিলেন সৌরভ


প্রকাশিত: ০৬:৫৮ এএম, ২৯ জুলাই ২০১৫

ভারতের সাবেক রাষ্ট্রপতি আবদুল কালাম আজাদের আকস্মিক মৃত্যুতে শোকস্তব্ধ গোটা ভারত। শোকস্তব্ধ হয়েছেন সাবেক ভারত অধিনায়ক সৌরভ গাঙ্গুলীও।

২০০৩ সালে সৌরভের নেতৃত্বে বিশ্বকাপে রানার্সআপ হয়েছিল ভারতীয় ক্রিকেট দল। দলকে শুভেচ্ছা জানিয়েছিলেন তৎকালীন রাষ্ট্রপতি কালাম। সেই কথা বলতে গিয়ে সৌরভ বলেন, আমরা সবাই মিলে তাকে বুঝিয়েছিলাম কী ভাবে ১১ জন মিলে ক্রিকেটটা খেলা হয়। তার সঙ্গে যত বার দেখা হয়েছে, তত বারই বুঝেছি, তার ভাবনা চিন্তা কতটা আলাদা। রাষ্ট্রপতি হিসাবেও তার ভাবনা ছিল অন্যদের থেকে সম্পূর্ণ আলাদা।

মঙ্গলবার দিল্লিতে এক অনুষ্ঠানে সাবেক রাষ্ট্রপতির সঙ্গে দেখা হওয়া বিভিন্ন মুহূর্ত নিয়ে কথা বললেন সৌরভ। তার হাত থেকে পদ্মশ্রী নেওয়ার কথা বলতে গিয়ে সাবেক ভারত অধিনায়ক বললেন, ২০০৩ সালে বিশ্বকাপ থেকে যখন ফিরে আসি, তখন তার সঙ্গে কয়েক বার কথা বলার সুযোগ হয়েছিল। পরের বছর তার হাত থেকে পদ্মশ্রী সম্মান পেয়েছিলাম। আবদুল কালাম ছিলেন মাটির কাছাকাছি থাকা এক নিপাট ভদ্রলোক।

সোমবার ৮৩ বছর বয়সে শিলংয়ে মৃত্যু হয় সাবেক রাষ্ট্রপতি এপিজে আব্দুল কালামের। বুধবার তাঁর জন্মস্থান রামেশ্বরমে তার শেষকৃত্য সম্পন্ন হবে।

আরটি/এমআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।