২০ লাখ জেলেকে পরিচয়পত্র দেবে সরকার


প্রকাশিত: ১০:৫৬ পিএম, ২৮ জুলাই ২০১৫

২০ লাখ প্রকৃত জেলেকে সরকার পরিচয়পত্র দেবে। আর এ প্রক্রিয়াটি চলতি বছরের মধ্যেই শেষ করা হবে। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মোহাম্মদ ছায়েদুল হক এ তথ্য জানিয়েছেন। মঙ্গলবার মৎস্য অধিদফতরে `জাতীয় মৎস্য সপ্তাহ-২০১৫` উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তিনি।

জাতীয় মৎস্য সপ্তাহ শুরু হয়েছে মঙ্গলবার; চলবে আগামী ৩ আগস্ট পর্যন্ত। বুধবার আনুষ্ঠানিকভাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় মৎস্য সপ্তাহের উদ্বোধন করবেন। এ বছর মৎস্য সপ্তাহের প্রতিপাদ্য হচ্ছে `সাগর নদী সকল জলে, মাছ চাষে সোনা ফলে`।

মঙ্গলবার মন্ত্রী জানান, গত ৩ বছরে সাগরে মৎস্য আহরণকালে প্রাকৃতিক দুর্যোগে ২৪৭ জন জেলে মারা গেছেন। তাদের পরিবারকে সরকার এক কোটি ২০ লাখ টাকার অনুদান দিয়েছে।

বাংলাদেশের মুক্ত জলাশয়ে যে মাছের উৎপাদন হয় তা বিশ্বে চতুর্থ স্থান দখল করে নিয়েছে উল্লেখ করে ছায়েদুল হক বলেন, ২০০৮-০৯ অর্থবছরে দেশে মাছের উৎপাদন ছিল ২৭ লাখ ১ হাজার মেট্রিক টন। ২০১৩-১৪ অর্থ বছরে তা বেড়ে দাঁড়িয়েছে ৩৫ লাখ ৪৮ হাজার মেট্রিক টনে, যার বর্তমান বাজার মূল্য ৫৩ হাজার কোটি টাকা।

বর্তমানে এ খাতে বার্ষিক প্রবৃদ্ধির গড় হার ৫ দশমিক ৩৮ শতাংশ জানিয়ে মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিজ্ঞ বিচক্ষণতার কারণেই মৎস্য উৎপাদনে এ সফলতা সম্ভব হয়েছে।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণাণলয়ের সচিব সেলিনা আফরোজ, মৎস্য অধিদফতরের মহাপরিচালক আরিফ আজাদসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এর আগে সকালে রাজধানীর মৎস্য ভবনের সামনে থেকে একটি র‌্যালি বের হয়। মৎস্য সপ্তাহ উপলক্ষে মৎস্য অধিদফতর দেশব্যাপি বিস্তারিত কর্মসূচি নিয়েছে।

বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।