পদত্যাগ করলেন হিডিঙ্ক


প্রকাশিত: ১১:১৪ এএম, ৩০ জুন ২০১৫

নেদারল্যান্ডের জাতীয় ফুটবলের দলের কোচের পদ থেকে সরে দাঁড়ালেন গাস হিডিঙ্ক। ২০১৬ ইউরো বাছাইপর্বে দলের হতাশাজনক পারফরমেন্সেই হিডিঙ্ক পদত্যাগ করেছেন বলে ডাচ ফুটবল ফেডারেশন (কেএনভিবি) ঘোষনা দিয়েছেন।

সোমবার এক বিবৃতিতে ফেডারেশনের পক্ষ থেকে জানানো হয়, গাস হিডিঙ্ক এবং ডাচ ফুটবল ফেডারেশন সিদ্ধান্ত নিয়েছে ১ জুলাই থেকে ম্যানেজারের সাথে সব ধরনের চুক্তি শেষ করার।
কেএনভিবি’র ফুটবল পরিচালক বার্ট ভ্যান ওস্টেভিন এজন্য সকলের কাছে দু:খ প্রকাশ করে বলেন, দুর্ভাগ্যবশত গাসের সাফল্য সকলের কাছে ধরা পড়ছিল না। তবে এ পর্যন্ত গাসের অবদানের জন্য আমরা তাকে ধন্যবাদ জানাতে চাই।

ইউরো ২০১৬ পর্যন্ত হিডিঙ্কের সাথে নেদারল্যান্ডের চুক্তি ছিল। দ্বিতীয় মেয়াদে ডাচদের এই হটসিটে বসতে পেরে নিজেকে বেশ ভাগ্যবান দাবী করেছেন পিএসভি এইডোভেনের সাবেক এই খেলোয়াড়। বিদায়বেলায় নিজের উত্তরসূরীর প্রতি শুভকামনা জানিয়ে গেছেন হিডিঙ্ক।

সোমবার সকাল থেকেই ফেডারেশনের বেশ কয়েকটি সূত্রমতে গুজব উঠেছিল হিডিঙ্কের সরাসরি স্থলাভিষিক্ত হতে যাচ্ছেন তার সহযোগি ড্যানি ব্লিন্ড। দৈনিক ডি টেলিগ্রাফ, বেসরকারী টেলিভিশন স্টেশন এনওএস, বিশেষায়িত ম্যাগাজিন ভোয়েবাল ইন্টারন্যাশনালে এ সংক্রান্ত খবরও প্রকাশিত হয়। কিন্তু ফেডারেশনের পক্ষ থেকে পরবর্তীতে স্পষ্টভাবে জানিয়ে দেয়া হয়েছে এখনো এই পদের জন্য যোগ্য ব্যক্তির খোঁজে তারা রয়েছেন।

গত বছর ব্রাজিল বিশ্বকাপে কোচ লুইস ফন গালের অধীনে কমলা জার্সিধারীরা তৃতীয় স্থান লাভ করে। কিন্তু হিডিঙ্কের অধীনে আগামী বছর ফ্রান্সে অনুষ্ঠিতব্য ইউরোপীয়ান চ্যাম্পিয়নশীপে বাছাইপর্বের বাঁধা পেরুতে ডাচদের হিমশিম খেতে হচ্ছে। ১০ পয়েন্ট নিয়ে হল্যান্ড এখন বাছাইপর্বে গ্রুপ-এ তে তৃতীয় স্থানে রয়েছে। টেবিলের শীর্ষে থাকা আইসল্যান্ডের থেকে পাঁচ এবং চেক রিপাবলিকের থেকে তিন পয়েন্ট পিছনে রয়েছে হিডিঙ্ক শিষ্যরা।
তবে এখনো হাতে রয়েছে চারটি ম্যাচ। নয়টি গ্রুপ থেকে দুটি করে দল সরাসরি মূল পর্বে খেলার যোগ্যতা অর্জন করবে। সাথে থাকবে গ্রুপে সেরা তৃতীয় স্থান অর্জনকারী দল। বাকি তৃতীয় স্থানে থাকা দলগুলোকে প্লে-অফের মাধ্যমে বাছাইপর্বের বাঁধা পেরুতে হবে। গত গ্রীষ্মে দ্বিতীয় মেয়াদে ডাচদের দায়িত্ব নেবার পরে ৬৮ বছর বয়সী হিডিঙ্কের অধীনে নেদারল্যান্ড ১০ ম্যাচের চারটিতে জয় ও পাঁচটিতে পরাজিত হয়েছে।

এমআর/এমআরআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।