ভাষা মতিন ছিলেন সাম্রাজ্যবাদবিরোধী রাজনীতির আলোকবর্তিকা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১:৪৪ এএম, ০৮ অক্টোবর ২০১৭

মধ্যবিত্ত কৃষক পরিবারের জন্মগ্রহণকারী ভাষাসৈনিক আবদুল মতিন ছিলেন আমাদের জাতীয় রাজনীতির অহঙ্কার। তিনি ছিলেন দেশপ্রেমিক ও সাম্রাজ্যবাদবিরোধী রাজনীতির আলোকবর্তিকা।

রোববার মরহুমের তৃতীয় মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত স্মরণসভায় এ অভিমত ব্যক্ত করেন তার সহধর্মিণী গুলবদুন্নেসা মতিন।

রাজধানীর নয়াপল্টনে যাদু মিয়া মিলনায়তনে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি (বাংলাদেশ ন্যাপ) এ স্মরণসভার আয়োজন করে।

গুলবদুন্নেসা বলেন, তিনি (আবদুল মতিন) যে বাংলাদেশের স্বপ্ন দেখতেন তা আজও প্রতিষ্ঠিত হয়নি। আজও দেশে একটি শোষণমুক্ত সমাজ প্রতিষ্ঠা করা সম্ভব হয়নি।

তিনি বলেন, মওলানা ভাসানীর ঘনিষ্ঠ অনুসারী ভাষা মতিন রাজনীতি করেছেন দেশ ও মানুষের জন্য। ক্ষমতার মোহ কখনই তাকে স্পর্শ করতে পারেনি।

তিনি দুঃখ প্রকাশ করে বলেন, ভাষা মতিনের সহকর্মীরা আজ আর তাকে স্মরণ করে না। কেউ পরিবারের খবরও রাখে না। এতে দুঃখ নেই। আজকের প্রজন্ম যে তাকে স্মরণ করছে সেজন্য তাদের ধন্যবাদ জানাই।

ন্যাপ মহাসচিব এম গোলাম মোস্তফা ভূঁইয়া বলেন, ক্ষমতা ভাষা মতিনকে আকৃষ্ট করতে পারেনি। শুধু ক্ষমতাই রাজনীতির উদ্দেশ্য হতে পারে না, জীবনের শেষদিন পর্যন্ত তারই প্রমাণ রেখে গেছেন তিনি।

ঢাকা মহানগর ন্যাপের সদস্য সচিব মো. শহীদুননবী ডাবলুর সভাপতিত্বে আলোচনা সভায় আরও অংশ নেন এনডিপি’র ভারপ্রাপ্ত মহাসচিব মো. মঞ্জুর হোসেন, কল্যাণ পার্টির যুগ্ম মহাসচিব আল-আমিন ভূঁইয়া রিপন, গণসাংস্কৃতিক দলের সভাপতি এস আল-মামুন, ন্যাপের যুগ্ম মহাসচিব স্বপন কুমার সাহা, সাংগঠনিক সম্পাদক মো. কামাল ভূঁইয়া, সাহিত্য সম্পাদক মতিয়ারা চৌধুরী মিনু, নগর যুগ্ম আহ্বায়ক অধ্যক্ষ নজরুল ইসলাম প্রমুখ।

এমএম/এমএমজেড/আইআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।