সাঈদীর আপিলের রায় আগামীকাল

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:২৩ এএম, ১৬ সেপ্টেম্বর ২০১৪

মানবতাবিরোধী অপরাধের দায়ে জামায়াতে ইসলামীর নায়েবে আমির দেলওয়ার হোসাইন সাঈদীকে দেওয়া ফাঁসির রায়ের বিরুদ্ধে করা আপিলের রায় রায় প্রদানের জন্য আগামীকাল বুধবার কার্যতালিকায় এসেছে।

মঙ্গলবার বিকেল তিনটার দিকে সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে এ তথ্য পাওয়া গেছে।

ওয়েবসাইটে দেখা যায়, সাঈদীর দণ্ডাদেশের রায়ের বিরুদ্ধে করা আপিলের রায় ঘোষণার বিষয়টি কার্যতালিকার ১ নম্বর ক্রমিকে রয়েছে। প্রধান বিচারপতি মো. মোজাম্মেল হোসেনের নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির বেঞ্চে রায় ঘোষণার জন্য কার্যতালিকায় আছে।

গত ১৬ এপ্রিল উভয় পক্ষের যুক্তি তর্ক শেষে যে কোন দিন রায় ঘোষণা করা হবে বলে জানানো হয়। প্রধান বিচারপতি মো. মোজাম্মেল হোসেনের নেতৃত্বে ৫ বিচারপতির বেঞ্চ এ আদেশ দেন।

বেঞ্চের অপর বিচারপতিরা ছিলেন- বিচারপতি সুরেন্দ্র কুমার (এস কে) সিনহা, বিচারপতি মো. আবদুল ওয়াহহাব মিঞা, বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ও বিচারপতি এএইচএম শামসুদ্দিন চৌধুরী।

উল্লেখ্য, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ গতবছর ২৮ ফেব্রুয়ারি এক রায়ে সাঈদীকে মৃত্যুদণ্ড দেয়। রাষ্ট্রপক্ষের ২০টি অভিযোগের মধ্যে ট্রাইব্যুনাল ৮টি অভিযোগে সাঈদীকে দোষী সাব্যস্ত করে। এরমধ্যে ইব্রাহিম কুট্টি ও বিশাবালী নামের ব্যক্তিকে হত্যার দায়ে মৃত্যুদণ্ড দেয় ট্রাইব্যুনাল। বাকী ছয়টিতে কোনো সাজা দেয়নি ট্রাইব্যুনাল। অপর ১২টি অভিযোগ রাষ্ট্রপক্ষ প্রমাণ করতে না পারায় তা থেকে সাঈদীকে খালাস দেয় ট্রাইব্যুনাল। এ রায়ের বিরুদ্ধে একই বছরের ২৮ মার্চ আপিল বিভাগে আপিল করেন সাঈদী। সাঈদীর আপিলের পাশাপাশি সরকারপক্ষেও পৃথক একটি আপিল করা হয়।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।