অক্টোবর বিপ্লবের মাসব্যাপী কর্মসূচি শুরু আজ

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৭:০৪ এএম, ০৬ অক্টোবর ২০১৭

অক্টোবর বিপ্লব নামে পরিচিত রাশিয়ায় সমাজতান্ত্রিক বিপ্লবের শতবর্ষ পূর্তিতে বাংলাদেশে মাসব্যাপী কর্মসূচি শুরু হচ্ছে আজ। এ উপলক্ষে শুক্রবার বিকেল ৩টায় শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে উদ্বোধনী সমাবেশ অনুষ্ঠিত হবে।

অক্টোবর বিপ্লব শতবর্ষ উদ্যাপন কমিটির চেয়ারম্যান ভাষা সংগ্রামী আহমদ রফিক ও আহ্বায়ক অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী এবং সমন্বয়ক কমরেড হায়দার আকবার খান রনো উদ্বোধনী সমাবেশ সফল করার আহ্বান জানিয়ে বলেছেন, অক্টোবর বিপ্লবের শতবর্ষ উদযাপন কোনো আনুষ্ঠানিকতা নয়, বরং এমন একটি উদ্দীপনা সৃষ্টি করা, যা সমাজতন্ত্রের পক্ষে দাঁড়ানো মানুষদেরকে ঐক্যবদ্ধ হতে উদ্বুদ্ধ করবে।

উল্লেখ্য, ১৯১৭ সালের ১০ অক্টোবর রাশিয়ায় কমরেড ভ্লাদিমির ইলিচ উলিয়ানভ লেনিনের পরিচালনায় ও বলশেভিক পার্টির (কমিউনিস্ট পার্টির) নেতৃত্বে দেশটির অন্তর্বর্তীকালীন সরকারের বিরুদ্ধে সশস্ত্র অভ্যুত্থানের পরিকল্পনা হয়। ২৫ অক্টোবর থেকে ৭ নভেম্বর বলশেভিকদের নেতৃত্বে প্রতিবিপ্লবীদের প্রতিরোধ ভেঙে মস্কো, গোটা রাশিয়া এবং পুরনো জার সাম্রাজ্যের অন্যান্য অংশে সমাজতান্ত্রিক বিপ্লব সংঘটিত হয়েছিল।

এমএমজেড/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।