বাংলাদেশে বিশ্ববিদ্যালয় করতে চায় বেলারুশ


প্রকাশিত: ১১:০৩ পিএম, ২৭ মে ২০১৫

বাংলাদেশের রাজধানী ঢাকায় বেলারুশ-বাংলাদেশ মৈত্রী বিশ্ববিদ্য্যালয় স্থাপন করতে আগ্রহী বেলারুশ সরকার। বাংলাদেশ ও ভারতে নিযুক্ত বেলারুশের পূর্ণক্ষমতাপ্রাপ্ত রাষ্ট্রদূত ভিটালি প্রিমার বরাদ দিয়ে বুধবার বেলারুশিয়ান টেলিগ্রাফ এজেন্সি (বেলটা) এ তথ্য জানিয়েছে।

ভিটালি প্রিমা বেলটাকে জানিয়েছেন, আমরা বলতে পারি যে বিশ্ববিদ্য্যালয়টি বিজ্ঞান ও প্রযুক্তিভিত্তিক হবে। বেলারুশের পক্ষ থেকে সরকার নিয়ন্ত্রিত বেলারুশ স্টেট ইউনিভার্সিটি ইনফরমেটিকস অ্যান্ড রেডিওইলেক্ট্রনিকস এর সংশ্লিষ্টতায় এ প্রকল্প হাতে নেয়া হবে।

তিনি বলেন, আমরা আপাতত একটি প্রস্তাবনা রাখছি। বাংলাদেশের পক্ষ থেকে প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণ এবং এ সংক্রান্ত আশ্বাস পাওয়া গেলে বেলারুশ সরকার প্রযুক্তিনির্ভর একটি আধুনিক শিক্ষা কার্যক্রম এবং উপযুক্ত প্রশিক্ষকও পাঠাবে।

তিনি আরো বলেন, গত এপ্রিলে ঢাকায় দু’দেশের মধ্যে বিজ্ঞান, শিক্ষা এবং টেকনোলজি বিষয়ে একটি আলোচনাও হয়েছিল। এটি হলে দু’দেশের মধ্যে ট্রেনিং, যৌথ গবেষণা এবং সহযোগিতার ক্ষেত্র আরো বৃদ্ধি পাবে বলে মনে করিয়ে দেন।

বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।