যে যাই বলুক রামপাল প্রকল্পের বিরুদ্ধে বিএনপি : রিজভী


প্রকাশিত: ০৭:৫৪ এএম, ০৭ জুলাই ২০১৭

রামপাল বিষয়ে ইউনেস্কো অনাপত্তি জানিয়েছে বলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রেসনোটের বিষয়ে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, আমাদের দেশের যারা পরিবেশবিদ, বিজ্ঞানী রয়েছেন তারা কি জ্ঞানী নন? তারা কি বিশ্ববিদ্যালয়ে পড়ালেখা করেননি? তাদের গবেষণার কী কোন ভিত্তি নেই? বিদেশি সংস্থা কী বলছে তাতে আমাদের কিছু যায় আসে না। আমরা রামপাল চাই না। যে যাই বলুক আমরা এই বিধ্বংসী প্রকল্পের বিরুদ্ধে।

শুক্রবার জাতীয় প্রেস ক্লাবের সামনে বিএনপির ভাইস-চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু ও সাবেক বিরোধী দলীয় চীফ হুইপ জয়নুল আবেদিন ফারুকসহ সকল রাজবন্দীদের মুক্তির দাবিতে আয়োজিত মানববন্ধনে তিনি এসব কথা বলেন।

রিজভী বলেন, ভারত নিজেদের দেশে এ ধরনের প্রকল্প নির্মাণ করতে দেয় না। পরিকল্পিতভাবে সুন্দরবন ধ্বংস করতেই ভারত এই রামপাল প্রকল্প তৈরি করাচ্ছে। জনগণের পার্লামেন্টের দুয়ার বন্ধ হয়ে গেছে। পার্লামেন্টে প্রকৃত বিরোধীদল নেই, এটি এখন বিচিত্রা অনুষ্ঠানের ক্লাবে পরিণত হয়েছে।

তিনি বলেন, প্রকৃত বিরোধীদলকে সরকার হত্যা- গুম করছে। সরকারের রোষানলে প্রতিটি মুহূর্তেই প্রতিবাদের মধ্যে থাকতে হচ্ছে বিএনপিকে। একটি গুমের সংবাদের পরেই আমরা মুহূর্তের মধ্যে শুনতে পাই অন্য কোথাও আমাদের সতির্থকে হত্যা করে তার লাশ গুম করা হয়েছে, অপহরণ করা হয়েছে তার পরিবারের অন্য আরেক সদস্যকে।

বিএনপির এ নেতা বলেন, দুঃসময়েই মধ্যেই হিউম্যান রাইটস ওয়াচ গুম- খুন ও হত্যার প্রতিবেদন দিয়েছে। তারা যে তথ্য দিয়েছে প্রকৃত তথ্য আরও কঠিন। আওয়ামী লীগ নেতারা প্রশ্ন তুলেছে এ তথ্য কোথায় পেল? আমি বলবো দেশের খেটে খাওয়া মানুষ রিকশা, বাস, ট্রাক চালককে জিজ্ঞাস করলে এসব তথ্য পেয়ে যাবেন। আরও তথ্য পাওয়া যাবে, সালাউদ্দীন কাদের চৌধুরীর ছেলে হুুম্মাম কাদের চৌধুরী, মীর কাশেম আলীর পরিবারকে জিজ্ঞাসা করলে।

‘হিউম্যান রাইটস ওয়াচ এ তথ্য কোথায় পেল’ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের এমন বক্তব্যে রিজভী বলেন, সিলেটের ইলিয়াস আলী ও চৌধুরী আলমের পরিবারের সঙ্গে কথা বলুন তথ্য-উপাত্ত পেয়ে যাবেন।

‘ঈদযাত্রা স্বস্তিদায়ক হয়েছে’ এমন বক্তব্যের কড়া সমালোচনা করে তিনি বলেন, এক সময়ের ছাত্রলীগের নেতা বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা হাবিবুর রহমান হাবিবসহ তার পরিবার সড়ক দুর্ঘটনায় গুরুতর আহত হয়েছে। তারপরও ওবায়দুল কাদের যখন বলে ঈদ যাত্রা স্বস্তিদায়ক তখন আমাদের লজ্জা লাগে।

গাজীপুরের মেয়রকে ফের বরখাস্ত করার প্রতিবাদে তিনি বলেন, জনবিরোধী সরকার নিজেদের নেতাকর্মীদের আখের গোছানোর জন্য নির্বাচিত প্রতিনিধির উপর নির্যাতন চালাচ্ছে।

স্বাধীনতা ফোরাম নামের একটি সংগঠন আয়োজেন এ মানববন্ধনে ফোরামের সভাপতি আবু নাসের মোহাম্মাদ রহমতুল্লাহর সভাপতিত্ব করেন। এ ছাড়া বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা আবদুস সালাম, বিএনপির যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, প্রচার সম্পাদক শহিদ উদ্দিন চৌধুরী এ্যানী, বিএনপির নির্বাহী কমিটির সদস্য খালেদা ইয়াসমিন, স্বাধীনতা অধিকার আন্দোলনের সভাপতি ড. মনিরুজ্জামান মনির প্রমুখ বক্তব্য রাখেন।

এএস/আরএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।