হত্যাকারীদের হায়ার অ্যান্টিবায়োটিক দিতে হবে : স্বাস্থ্যমন্ত্রী


প্রকাশিত: ০১:০৫ পিএম, ২২ এপ্রিল ২০১৫

যারা হরতাল ডাকে, জ্বালাও-পোড়াও করে, বোমা মেরে মানুষ হত্যা করে তাদেরকে হায়ার অ্যান্টিবায়োটিক দিতে হবে বলে মন্তব্য করেছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম।

বুধবার ঢাকা মেডিকেল কলেজের শহীদ ডা. মিলন হলে এ আর সি ন্যাশনাল সিম্পোজিয়ামের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ মন্তব্য করেন তিনি।

রোগতত্ত্ব নিয়ন্ত্রণ শাখা আয়োজিত এই ন্যাশনাল সিম্পোজিয়ামে সারাদেশের উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তারা অংশ নেন।

মোহাম্মদ নাসিম বলেন, অ্যান্টিবায়োটিক ব্যবহারে মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে যায়। এটা যেমন খুশি তেমনভাবে ব্যবহার বন্ধ করতে হবে। এজন্য ডাক্তারদের পরামর্শ ছাড়া কেউ যাতে অ্যান্টিবায়োটিক সেবন না করেন সেজন্য সবাইকে শতর্ক হবার আহ্বান জানান স্বাস্থ্যমন্ত্রী।

দেশের সব উপজেলা পর্যায়ের স্বাস্থ্য কর্মকর্তাদের যাতায়াতের সুবিধার জন্য পর্যায়ক্রমে গাড়ি দেয়া হবে জানিয়ে তিনি বলেন, আমরা ইতোমধ্যে উপজেলা পর্যায়ের স্বাস্থ্যকর্মকর্তাদের গাড়ি দেবার সিদ্ধান্ত নিয়েছি। গাড়ি কেনার বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে। আগামী ২ মাসের ভিতর প্রথমে ১০০টি গাড়ি দেওয়া হবে। প্রথমে মহিলা ও প্রত্যন্ত অঞ্চলের কর্মকর্তাদের এই গাড়ি দেয়া হবে।

জনগণের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে চিকিৎসকদের আরো আন্তরিকতার সঙ্গে দায়িত্ব পালনের আহ্বান জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, স্বাস্থ্য সেবার ক্ষেত্রে কোনো ধরনের দুর্নীতি ও অনিয়ম বরদাশত করা হবে না।

স্বাস্থ্য সেক্টরে শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের সফলতা তুলে ধরে মোহাম্মদ নাসিম বলেন, শিশু ও মাতৃমৃত্যুর হার হ্রাসের ক্ষেত্রে সফলতা অর্জন করে বাংলাদেশ আন্তর্জাতিক পরিমণ্ডলে পুরস্কৃত হয়েছে। জনগণের দোরগোড়ায় স্বাস্থ্য সেবা পৌঁছে দেয়ার ক্ষেত্রে হেলথ কমিউনিটি ক্লিনিক একটি মাইলফলক। মার্গারেট চ্যানসহ সারাবিশ্ব এই হেলথ কমিউনিটি ক্লিনিক ব্যবস্থার ভূয়সী প্রশংসা করেছেন।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. দীন মো. নূরুল হকের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের সভাপতি অধ্যাপক ডা. মাহমুদ হাসান প্রমুখ বক্তব্য রাখেন।

একে/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।