ইউনূস ও টিআইবিকে নিঃশর্ত ক্ষমা চাইতে হবে


প্রকাশিত: ০৮:২৬ এএম, ১৩ ফেব্রুয়ারি ২০১৭
ফাইল ছবি

নোবেল বিজয়ী ড. মো. ইউনূস ও টিআইবিসহ দেশের যেসব ব্যক্তি পদ্মসেতুতে দুর্নীতির ষড়যন্ত্রের অভিযোগ নিয়ে বিশ্বব্যাংকের পক্ষ নিয়ে কথা বলেছেন তাদের সবাইকে জাতির কাছে নিঃশর্ত ক্ষমা চাওয়ার আহ্বান জানিয়েছে আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক হাছান মাহমুদ।

সোমবার দুুপুরে আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ আহ্বান জানান।

তিনি বলেন, বিশ্বব্যাংকের পক্ষ থেকে পদ্মসেতুতে দুর্নীতির ষড়যন্ত্র হয়েছে অভিযোগ তোলা হয়েছিল এর পক্ষ নিয়ে সাফাই গেয়ে কথা বলেছেন ড. ইউনুস ও টিআইবি এবং দেশের বিভিন্ন ব্যক্তিবর্গ। কানাডার আদালতে প্রমাণ হয়েছে পদ্মসেতুতে দুর্নীতির কোনো ষড়যন্ত্র হয় নি। তাই এদেরে সবাইকে দেশবাসীর সামনে ক্ষমা চাইতে হবে।

যারা বাংলাদেশের বিরুদ্ধে দুর্নীতির ষড়যন্ত্রের অভিযোগ তুলে ষড়যন্ত্র করেছেন তাদের আইনের আওতায় আনা প্রযোজন বলে উল্লেখ করেন হাছান মাহমুদ।

সরকার তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেবে কি না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেবে কি না তা সরকার জানে।

তিনি আরও বলেন, বিশ্বব্যাংক যখন পদ্মাসেতুতে দুর্নীতির ষড়যন্ত্রের অভিযোগ তুলেন তখন ড. ইউনুস বিশ্বব্যাংকে উচ্চ পর্যায়ের লোকদের কাছে ইমেল পাঠান যেন তারা এ প্রকল্পে অর্থায়ন না করেন। যা সাম্প্রতি বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত পেয়েছে। টিআইবিও দুর্নীতির ষড়যন্ত্রের অভিযোগ নিয়ে প্রতিবেদন প্রকাশ করে, তাই এদের জাতির কাছে ক্ষমা চাইতে হবে।

কানাডার আদালতের রায়ে বাংলাদেশ কলঙ্কমুক্ত হয়েছে অভিমত প্রকাশ করে আওয়ামী লীগের এ মুখপাত্র বলেন, এ রায়ের পরে বিএনপির মাহাসচিব মির্জা ফখরুল ইসলাম ও সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন-কোথাকার কোন আদাল কি রায় দিয়েছেন তা নিয়ে আমরা ভাবি না। তাদের এ বক্তব্য হচ্ছে গ্রাম্য মোড়লদের মতো। মোড়লরা যেমন বিচারে হেরে গেলে বলেন যা বলেছিতো বলেছি। তাদের কথাও সেই রকম।

বাংলাদেশের কোনো আদালতে এ রায় দিলে বিএনপিসহ অন্যরা বলতেন সরকারের প্রভাবে আদালত এ রায় দিয়েছে। কানাডার আদালতে বাংলাদেশ কেন সেই দেশের সরকারেরও প্রভাব থাকে না বলেও যোগ করেন হাছান মাহমুদ।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- আওয়ামী লীগ নেতা ফরিদুন্নাহার লাইলি, সুজিত রায় নন্দী, আব্দুস সোবাহান গোলাপ, আবদুস সবুর, হারুনুর রশীদ, হাবিবুর রহমান সিরাজ, আমিনুল ইসলাম, বিপ্লব বড়ুয়া প্রমুখ।

এইউএ/জেডএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।