দেশ চলছে হিটলারি কায়দায় : এমাজউদ্দীন


প্রকাশিত: ১২:৩০ পিএম, ৩১ মার্চ ২০১৫

শত নাগরিক কমিটির আহ্বায়ক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক. ড. এমাজউদ্দীন আহমদ বলেছেন, বর্তমান দেশ চলছে হিটলারি কায়দায়। তবে ক্ষমতা চিরদিন থাকে না। হিটলারও কিছুদিন ক্ষমতায় ছিলেন। কিন্তু পরে তাকে আর পাওয়া যায়নি। আশা করি, ক্ষমতাসীনদের এ বিষয়ে শুভবুদ্ধির উদয় হবে। মঙ্গলবার বিকেলে জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে বাংলাদেশ বৌদ্ধ ফ্রন্ট আয়োজিত ‘মুক্তিযুদ্ধের চেতনা গণতন্ত্রের সংকট ও উত্তরণের পথ’ শীর্ষক এক আলোচনা সভা তিনি এ কথা বলেন।

নির্বাচন কমিশনের দিকে ইঙ্গিত করে তিনি বলেন, নির্বাচনের সুষ্ঠু ও গ্রহণযোগ্য পরিবেশ নিশ্চিত করতে ব্যর্থ হলে আপনারা (নির্বাচন কমিশন) সমাজের কাছে দায়ী থাকবেন। ভবিষ্যতে এর মূল্য দিতে হবে। একই সঙ্গে সিটি করপোরেশন নির্বাচনে ভোটারদের নিশ্চিন্তে ভোট প্রয়োগ এবং প্রার্থীদের প্রচারণা নির্বিঘ করার পরিবেশ সৃষ্টি করতে নির্বাচন কমিশনের প্রতি আহ্বান জানান তিনি।

এমাজউদ্দীন বলেন, নির্বাচনের আগে বৃহত্তর বা ক্ষুদ্রতর পর্যায়ে মিছিল, মিটিং ও সমাবেশের সুযোগ তৈরি করে দিতে হবে। এগুলো নির্বাচনের অনুষঙ্গ। এর মাধ্যমে প্রার্থীরা ভোটারদের কাছে যান। এ সব বিষয় নিশ্চিত করা না গেলে তারা কিভাবে ভোট চাইবেন?’

নির্বাচন কমিশনে দেওয়া দাবিগুলোর পুনরুক্তি করে এমাজউদ্দীন বলেন, পরিবেশ তৈরি করতে কী করতে হবে সে বিষয়গুলো কমিশনকে বলেছিলাম। আল্লাহরওয়াস্তে এ কাজগুলো করুন। ভোটাররা যাতে নিশ্চিন্তে ভোট প্রয়োগ করতে পারেন সেই ব্যবস্থা করুন।

বৌদ্ধ ফ্রন্টের আহ্বায়ক প্রকৌশলী পুলক কান্তির সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন লে. জে. (অব.) মাহবুবুর রহমান। সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন বিএনপির সহ-আইন বিষয়ক সম্পাদক নিতাই রায় চৌধুরী, পেশাজীবী নেতা প্রকৌশলী রিয়াজুল ইসলাম রিজু, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক ড. সুকোমল বড়ুয়া, অধ্যাপক ড. দিলীপ বড়ুয়া, বিএনপির নির্বাহী কমিটির সদস্য ও জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা প্রজন্ম দলের শ্যামা ওবায়েদ প্রমুখ।

এএইচ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।