সালেহ উদ্দিনকে সিইসি চেয়ে ৫ জনের নাম দিয়েছে বিএনপি


প্রকাশিত: ১১:৪৮ এএম, ৩১ জানুয়ারি ২০১৭

সার্চ কমিটির আহ্বানে সাড়া দিয়ে পাঁচজনের নাম জমা দিয়েছে দেশের প্রধান বিরোধী শক্তি বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি। এদের মধ্যে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহ উদ্দিন আহমেদকে প্রধান নির্বাচন কমিশনার হিসেবে রাখার জন্য প্রস্তাবনা দেয়া হয়েছে।

বাকি চার সদস্য হলেন সাবেক পিএসসি চেয়ারম্যান ড. সাদাত হোসেন, স্থানীয় সরকার বিশেষজ্ঞ ড. তোফায়েল আহমেদ ও সংবিধান বিশেষজ্ঞ শাহদীন মালিক এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. তাসনীম সিদ্দিকী।

অবশ্য এসব নাম নিয়ে এখনো গোপনীয়তা অবলম্বন করছে বিএনপি। পাশাপাশি এ জোটের আরো ৬টি শরিক দলও এ বিষয়ে কথা বলতে রাজি হয়নি।

জানা গেছে, জোটের শরিক ও বিএনপি সমন্বয় করে ড. সালেহ উদ্দিন আহমেদ, ড. সাদাত হোসেন ও সাবেক সচিব ড. আসাফ উদ দৌলার নাম পৃথকভাবে প্রধান নির্বাচন কমিশনার হিসেবে নাম প্রস্তাব করেছে।

মূলত সার্চ কমিটিতে বিএনপির দাবি অনুযায়ী জনগণের আশা আকাঙ্ক্ষার প্রতিফলন ঘটেনি। তারপরও ইসি গঠনে নাম জমা দেয়া না দেয়ার বিষয়ে মিশ্র প্রতিক্রিয়া ছিল খোদ বিএনপির শীর্ষ নেতাদের মাঝেই।

তবে নতুন ইসি গঠনে খালেদা জিয়ার ১৩ দফা অনুযায়ী সার্চ কমিটি ও ইসি গঠনে নামের প্রস্তাব বিএনপিকে করতে হয়েছে। অন্যথায় খালেদার ১৩ দফাই প্রশ্নের মুখে পড়তো বলে মনে করেন অনেকে।

এদিকে নাম চূড়ান্তের আগে দলের স্থায়ী কমিটির সঙ্গে গুলশান কার্যালয়ে বৈঠক করেছিলেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। এরপর সোমবার বিকেলে জোটের মহাসচিব পর্যায়ের বৈঠকে অভিন্ন নাম সার্চ কমিটিতে জমা দেয়ার সিদ্ধান্ত হয়।

জোটের এমন সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতেই আজ পৃথকভাবে নাম জমা দিয়েছেন বিএনপি ও শরিকরা। বিএনপির পক্ষে দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী ও খালেদা জিয়ার একান্ত সচিব আবদুস সাত্তার মন্ত্রিপরিষদ সচিবালয়ে গিয়ে দলের পক্ষ থেকে নাম জমা দেন।

এমএম/এসএইচএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।