মানবাধিকার লঙ্ঘনে শীর্ষে বাংলাদেশ : সালাহ উদ্দিন


প্রকাশিত: ১২:৩২ পিএম, ০৯ মার্চ ২০১৫

মানবাধিকার লঙ্ঘনের প্রতিযোগিতায় শীর্ষ অবস্থানে রয়েছে বাংলাদেশ দাবি করে বিএনপির যুগ্ম মহাসচিব সালাহ উদ্দিন আহমেদ বলেছেন, এর পরিণামে অস্তিত্ব সংকটে নিপতিত হওয়ার শঙ্কায় রয়েছে দেশ ও জাতি।

সোমবার বিকেলে বিএনপির পক্ষ থেকে গণমাধ্যমে প্রেরিত এক বিবৃতিতে তিনি এসব কথা বলেন।

সালাহ উদ্দিন আহমেদ বলেন, নিপীড়ক আওয়ামী শাসকচক্রের বিরুদ্ধে চলমান আন্দোলন সংগ্রাম প্রকৃত বিচারে জনগণের ক্ষমতায়নের একমাত্র এবং সর্বশেষ অবলম্বন হিসেবেই এখন দেশের সকল মানুষের কাছে বিবেচিত। দীর্ঘমেয়াদী স্থিতিশীলতা, শান্তি, সমৃদ্ধি ও উন্নত গণতন্ত্রের দেশে রুপান্তরের লক্ষ্যে এই গণআন্দোলনের বিজয়ের কোনো বিকল্প নেই।

তিনি বলেন, প্রয়োজনীয় সাংবিধানিক সংশোধনীসহ জাতীয় সনদ রচনার লক্ষ্যে গড়ে উঠা জাতীয় ঐক্যমতকে অগ্রগণ্য করে জাতীয় মুক্তির এই আন্দোলনকে যৌক্তিক পরিণতির দিকে এগিয়ে নিয়ে যাওয়া আজ সময়ের দাবি।

তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন, দিনে দিনে জনতার রক্তদানে বলিষ্ঠ রক্তঝরা এই সংগ্রাম স্বৈরাচারের পতন ঘটিয়ে গণতন্ত্রের বিজয় পতাকা উড়াবেই ইনশাআল্লাহ। বিজয় অর্জিত না হওয়া পর্যন্ত গণতন্ত্র মুক্তির এই গণআন্দোলন অব্যাহত থাকবে।

তিনি দাবি করেন, সরকারের নির্দেশে গুপ্তঘাতকের ভুমিকায় অবতীর্ণ হয়েছে রাষ্ট্রীয় আইনশৃঙ্খলা বাহিনী। সর্বত্র লাশের গন্ধ, যেখানে-সেখানে ছড়িয়ে ছিটিয়ে পড়ে থাকে স্বাধীন দেশের নাগরিকদের গুলিবিদ্ধ লাশ। ‘ট্রিগার হ্যাপি’ পেটোয়া আইনশৃঙ্খলা বাহিনীর কতিপয় কর্তাব্যক্তিরা খুনের উল্লাসে মেতে উঠেছে। জাতিসংঘ, ইইউ, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্রসহ সকল জাতীয় ও আন্তর্জাতিক মহল বাংলাদেশে সরকারি পৃষ্ঠপোষকতায় মানবাধিকার লঙ্ঘনের ঘটনায় চরম উদ্বেগ প্রকাশ করলেও সরকার ক্ষমতার উত্তাপে নির্বিকার।

তিনি বলেন, মুক্তিযুদ্ধের চেতনাকে বুলেটবিদ্ধ করে আওয়ামী লীগ জনগণের ব্যালটের অধিকার হরণ করেছে। গণতন্ত্রের বদলে ব্যক্তিতন্ত্র প্রতিষ্ঠার অবাস্তব নীল-নক্শা বাস্তবায়নের ষড়যন্ত্র ইতোপূর্বে বাকশাল প্রণনয়নের মাধ্যমেও সফল হয়নি; এখনও হবে না। প্রধানমন্ত্রীকে কন্যা হিসেবে পিতার ইতিহাস থেকে শিক্ষা নিয়ে দেশ ও জাতিকে রক্ষা করার জন্য পূণর্বার আহ্বান জানাচ্ছি।

এমএম/বিএ/আরআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।