ই-মেইল খুলতে ফোন নাম্বার বাধ্যতামূলক


প্রকাশিত: ০২:১৪ পিএম, ১২ আগস্ট ২০১৪

ই-মেইল খুলতে ফোন নাম্বার প্রদান বাধ্যতামূলক করেছে শীর্ষ দুই জনপ্রিয় ই-মেইল সেবাদাতা প্রতিষ্ঠান। মূলত মেইলে স্প্যাম ঠেকাতেই গুগল ও ইয়াহু এ সিদ্ধান্ত নিয়েছে বলে জানান সংশ্লিষ্টরা। খবর টেকটু

আগেও ই-মেইল সেবা দুটিতে নতুন অ্যাকাউন্ট খুলতে গেলে ফোন নাম্বার দিতে হতো। কিন্তু তা ছিল ঐচ্ছিক। কিন্তু এখন থেকে নতুন অ্যাকাউন্ট চালুর ক্ষেত্রে ফোন নাম্বার বাধ্যতামূলক করা হয়েছে। নতুন অ্যাকাউন্ট খোলার পর তা আবার চালু করতে ফোন নাম্বারের প্রয়োজন হবে। সংশ্লিষ্টরা জানান, ফোন নাম্বারের কারণে অ্যাকাউন্টের নিরাপত্তাও বাড়বে।

অনেক আগে থেকেই ই-মেইলের মাধ্যমে স্প্যাম ছড়ানোর প্রবণতা চালু রয়েছে। নতুন সেবাটির কারণে এ প্রবণতা কমে আসবে বলে ধারণা করা হচ্ছে। আগে ফোন নাম্বার বাধ্যতামূলক না থাকায় কারা স্প্যাম ছড়াচ্ছে, তা জানা যেত না। কিন্তু বর্তমান ব্যবস্থায় তা শনাক্ত করা যাবে। আর রোবটের মাধ্যমে মেইল অ্যাকাউন্ট খোলার যে ঝুঁকি, সেটাও অনেকাংশে হ্রাস পাবে।

সংশ্লিষ্টরা জানান, এর মাধ্যমে একটি ফোন নাম্বার ব্যবহার করে কয়টি অ্যাকাউন্ট চালানো যাবে, সে বিষয়টিও নিয়ন্ত্রণ করা সম্ভব। তবে প্রতিষ্ঠান দুটি একটি ফোন নাম্বার দিয়ে কয়টি ই-মেইল অ্যাকাউন্ট খোলার অনুমতি দেবে, সে বিষয়ে সুনির্দিষ্ট তথ্য জানা যায়নি।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।