ঢেঁড়স যখন কন্ডিশনার


প্রকাশিত: ০৮:৪১ এএম, ০৩ মার্চ ২০১৫

নারীর হাতের আঙ্গুলের মতো চিকন আর সুন্দর বলে ঢেঁড়সের ইংরেজি নাম `লেডিস ফিঙ্গার`। এই ঢেঁড়স যে চুলের জন্য বেশ উপকারী তা বোধ হয় অনেকেরই অজানা।

শ্যাম্পু করার পর চুলের যত্নের প্রয়োজনেই ব্যবহার করতে হয় কন্ডিশনার। কিন্তু বাজারের কেমিকেলযুক্ত কন্ডিশনার থেকে প্রয়োজনীয় পুষ্টি উপাদান পাওয়া যায় না। তাতে চুল সুন্দর হওয়ার বদলে রুক্ষ হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। তাই ঢেঁড়স থেকেই যদি আপনি চুল কন্ডিশনিংয়ের উপাদান পেয়ে যান তবে সেটাই হবে আপনার চুলের জন্য সবচেয়ে উপকারী। চলুন জেনে নিই কীভাবে তৈরি করবেন এই ঢেঁড়সের কন্ডিশনার-

ঢেঁড়স ২৫০ গ্রাম লম্বা করে কেটে নিন আর সঙ্গে মেশান এক কাপ পানি। তারপর এটি চুলায় হালকা আঁচে বসিয়ে দিন। যখন ঢেঁড়সের রস বের হয়ে এসে পুরো পানিটাকে পিচ্ছিল করে দেবে তখন চুলা বন্ধ করে দিন। ঢেঁড়সের টুকরো গুলো তুলে ফেলে দিন। মূলত এই রসই কন্ডিশনার।
ঠাণ্ডা করে পুরো চুলে লাগিয়ে আধাঘণ্টা রেখে শ্যাম্পু করে ফেলুন। এই কন্ডিশনার চুলকে ময়েশ্চারাইজ করে ড্যামেজ সারাবে। চাইলে একটু বেশি করে তৈরি করে এই কন্ডিশনার সংরক্ষণও করতে পারেন।

এবার থেকে শুধু ভাজি করে খাওয়াই নয়, ঢেঁড়সকে কন্ডিশনিংয়ের কাজেও লাগান!

এইচএন/আরআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।