চমকের ব্যাখ্যা দিলেন ওবায়দুল কাদের


প্রকাশিত: ০৯:২৬ এএম, ২৪ অক্টোবর ২০১৬

‘সম্মেলনে সৈয়দ আশরাফুল ইসলাম সাধারণ সম্পাদক হিসেবে আমার নাম প্রস্তাব করেছেন এটাই চমক। এটাই শেখ হাসিনার নেতৃত্বের চমক।’ সোমবার রাজধানীর ধানমন্ডি প্রিয়াংকা কমিউনিটি সেন্টারে এভাবেই জাতীয় সম্মেলনে চমকের ব্যাখ্যা দিলেন আওয়ামী লীগের নবনির্বাচিত সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

সাধারণ সম্পাদক হিসেবে দলকে আরো সুসংগঠিত করবেন জানিয়ে তিনি বলেন, ভবিষ্যতে আওয়ামী লীগের রাজনীতিতে আরো গুণগত পরিবর্তন হবে। এই চেঞ্জ মেকার দেশরত্ন শেখ হাসিনা। দলের নেতাকর্মীদের আচার-আচরণ বদলাতে হবে। জনগণের সঙ্গে সম্পৃক্ততা বাড়াতে হবে। পরবর্তী নির্বাচনের জন্য প্রস্তুতি নিতে হবে। সর্বোপরি তৃণমূল পর্যন্ত সংগঠনে শৃঙ্খলা ফিরিয়ে আনা হবে।

তিনি বলেন, আওয়ামী লীগের সম্মেলনকে ঘিরে সারাদেশে উৎসবের আমেজ তৈরি হয়েছিল। ২০ তারিখ (বৃহস্পতিবার) থেকেই সারাদেশের সব রাস্তা যেন এসে মিশেছিল ঢাকা শহরের মোহনায়। দলের সব নেতা-কর্মীর জিজ্ঞাসা ছিল কারা হচ্ছেন দলের পরবর্তী নেতা। এরপর আপনারা আমাকে নির্বাচিত করেছেন। এজন্য দলের নেত্রী শেখ হাসিনাসহ সবার প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হওয়া নিজের রাজনৈতিক জীবনের সর্বোচ্চ স্বীকৃতি উল্লেখ করে সেতুমন্ত্রী বলেন, এ জন্য দলের সভাপতি ও তৃণমূল থেকে আসা কাউন্সিলরদের অকুণ্ঠ ধন্যবাদ জানাই। এর বিনিময়ে দলের জন্য নিজেকে উজাড় করে দেব।

সম্মেলনের পর দলের সামনের এজেন্ডা প্রসঙ্গে নব নির্বাচিত এ সাধারণ সম্পাদক বলেন, আমরা দুটি এজেন্ডা হাতে নিয়েছি। এক সাম্প্রদায়িক পরাশক্তিকে পরাজিত করা। দুই আগামী নির্বাচনের জন্য দলের প্রস্তুতি নেয়া। বেশি এজেন্ডা হাতে নেয়া উচিত নয়। এতে কর্মসূচি বাস্তবায়ন করা কঠিন হয়ে যায়। অনেক ডিম একসঙ্গে বেশি এক ঝুড়িতে রাখলে ভেঙে যেতে পারে।

ওবায়দুল কাদের বলেন, আমি নিজেকে মন্ত্রী ভাবি না, দেশের একজন সাধারণ নাগরিক ভাবি। নিজেকে শেখ হাসিনার কর্মী ভাবি। আমি পরিশ্রমের পুরস্কার পেয়েছি। রাজনৈতিক জীবনের সর্বোচ্চ পুরস্কার পেয়েছি।

আওয়ামী লীগের নবনির্বচিত কমিটিকে বিএনপির অভিনন্দন জানানোর বিষয়ে তিনি বলেন, এটি রাজনৈতিক শিষ্টাচারের ব্যাপার। তবে তাদের শুভেচ্ছা অভিনন্দন মনে প্রাণে গ্রহণ করতে পারতাম যদি তারা আমাদের সম্মেলনে আসতো। তারা কথা দিয়ে কথা রাখলেন না। সম্মেলনে আসলে তাদেরকে কেউ বলতো না, ডাল ম্যা কুচ কালা হ্যায়।

বিএনপির রাজনৈতিক প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বিএনপি নির্বাচনে অংশ না নিয়ে খেসারত দিচ্ছে। সংসদে কিংবা সংসদের বাইরে কোথাও বিরোধীদলের স্ট্যাটাস নাই। আবার যদি তারা ভুল করে তবে ভুলের চোরাবালিতে আটকে থাকতে হবে

আওয়ামী লীগের নবনির্বাচিত আংশিক কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ, ডা. দিপু মনি, জাহাঙ্গীর কবির নানক, আবদুর রহমান, সদ্য সাবেক কমিটির নেতা আহমদ হোসেন, বিএম মোজাম্মেল হক, খালিদ মাহমুদ চৌধুরী, হাছান মাহমুদ, আফজাল হোসেন, এস এম কামাল হোসেন প্রমুখ এ সময় উপস্থিত ছিলেন।

এইউএ/আরএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।