সার্ক স্যাটেলাইট তৈরি করবে ভারত

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:৫৬ এএম, ৩০ জুন ২০১৪

প্রতিবেশী দেশেগুলোর জন্য উপহার হিসেবে ভারত সার্ক স্যাটেলাইট তৈরি করবে বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সোমবার মহাকাশ গবেষণা প্রতিষ্ঠানের পিএসএলভি সি-২৩ রকেটের মঙ্গল গ্রহের উদ্দেশ্যে সফল উ‍ৎক্ষেপণ পর তিনি এ কথা বলেন।

এর আগে মহাকাশ গবেষণা প্রতিষ্ঠানের পিএসএলভি সি-২৩ রকেটের মঙ্গল গ্রহের উদ্দেশ্যে সফল উ‍ৎক্ষেপণটি দেখেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সোমবার এটি ছিল ভারতের চতুর্থ সফল বাণিজ্যিক উৎক্ষেপণ। এই স্যাটেলাইট রকেট উৎক্ষেপণে ব্যয় হয়েছে ১০০ কোটি রুপি।

পিএসএলভি স্থানীয় সময় সকাল ৯টা ৫২ মিনিটে ফ্রান্স, জার্মানি, কানাডা ও সিঙ্গাপুরের ৫টি স্যাটেলাইট নিয়ে মহাকাশ যাত্রা শুরু করে। লাল গ্রহে এটি পৌঁছানোর সম্ভাব্য তারিখ ধরা হয়েছে এ বছরের সেপ্টেম্বরের ২৪ তারিখ।

সফল উৎক্ষেপণ শেষে নরেন্দ্র মোদী আরও বলেন, আমি শুনেছি হলিউড মুভি ‘গ্রাভিটি’ নির্মাণে আমাদের মঙ্গল অভিযানের চেয়ে বেশি ব্যয় হয়েছে। এটা আমাদের একটা গুরুত্বপূর্ণ অর্জন।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।