উদ্বেগজনক


প্রকাশিত: ০৫:২২ এএম, ১৬ এপ্রিল ২০১৬

সিএনজি চালিত যানবাহন এখন আতঙ্কের কারণ হয়ে দাঁড়িয়েছে। বিশেষ করে সিলিন্ডার বিস্ফোরণে একের পর এক হতাহতের ঘটনায় উদ্বেগ-উৎকণ্ঠা দেখা দিয়েছে। শুধু তাই নয়, গ্যাসের অনিরাপদ ব্যবহার বাড়ার কারণে সাম্প্রতিক সময়েই বেশ কয়েকটি দুর্ঘটনায় হতাহতের ঘটনা ঘটেছে। এ অবস্থায় নিরাপত্তার স্বার্থে গ্যাস ব্যবহারে সতর্কতামূলক  ব্যবস্থা নেওয়া অত্যন্ত জরুরি।

গত বৃহস্পতিবার সাভারের আশুলিয়ায় একটি প্রাইভেট কারে গ্যাস দেওয়ার সময় সিলিন্ডার বিস্ফোরণে ঘটনাস্থলেই শামিম হোসেন নামে একজন মারা যান। হাসপাতালে নেওয়ার পর মারা যান চালক সজল মিয়া। এ ঘটনায় আরো তিনজন গুরুতর আহত হয়েছেন। এর আগে গত মাসে চট্টগ্রামে একটি প্রাইভেট কারের সিলিন্ডার বিস্ফোরণে তিনজন গুরুতর আহত হয়। দেখা যাচ্ছে শুধু সিলিন্ডারই নয়, পাইপলাইনের গ্যাসেও অহরহ দুর্ঘটনা ঘটছে। কিছুদিন আগে রাজধানীর উত্তরায় গ্যাসের আগুনে মা-বাবা ও দুই সন্তানের মর্মান্তিক মৃত্যু হয়েছে। এছাড়া বনানীতে পাইপলাইন বিস্ফোরিত হয়ে একটি বহুতল আবাসিক ভবনে আগুন ধরে যায় এবং তিনজন অগ্নিদগ্ধসহ ২০ জন আহত হয়।

যানবাহনে গ্যাসের নিরাপদ ব্যবহার নিয়ে অনেকদিন ধরেই কথা হচ্ছে। কিন্তু কে শোনে কার কথা। ত্রুটিযুক্ত নিম্মমানের গ্যাস সিলিন্ডার ব্যবহারের কারণেই ঘটছে দুর্ঘটনা। মেয়াদোত্তীর্ণ সিলিন্ডারের ব্যবহারও রয়েছে। এসব দেখার জন্য দায়িত্বশীল কর্তৃপক্ষ থাকলেও নজরদারি যে খুব একটা নেই তা তো একের পর এক দুর্ঘটনায়ই বলে দিচ্ছে। এখন চলছে গ্রীষ্মকাল। তীব্র তাপদাহে গ্যাসসিলিন্ডারগুলো বোমার ন্যায় বিপদসঙ্কুল হয়ে ওঠে। তাছাড়া গাড়িতে গ্যাস নেওয়ার সময় সিএনজি স্টেশনগুলোতে যে ধরনের সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া প্রয়োজন সেটিও নেওয়া হয় না। এক্ষেত্রে সচেতনতারও অভাব রয়েছে। গ্যাস ভরার সময় যাত্রীদের নামিয়ে দেওয়ার কথা থাকলেও তা অনেক সময় করা হয় না। যাত্রীরাও এটিকে অনেক সময় গুরুত্ব দিতে চান না। যার ফলে ঘটছে দুর্ঘটনা। ঝরে যাচ্ছে প্রাণ।

শুধু তাই নয়, পাইপলাইনে ত্রুটি থাকার কারণেও দুর্ঘটনা ঘটছে। বিশেষ করে অবৈধ সংযোগের কারণে দুর্ঘটনার আশঙ্কা আরো বেড়ে গেছে। প্লাস্টিকের পাইপ দিয়ে অনেক ক্ষেত্রে গ্যাসলাইন দেওয়া হচ্ছে যেটি ভয়াবহ বিপর্যয় ডেকে আনতে পারে। এ ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে। নিয়ম মেনে চলতে সংশ্লিষ্টদের বাধ্য করতে হবে। বন্ধ করতে হবে গ্যাসের অবৈধ সংযোগ। এক্ষেত্রে জননিরাপত্তাকে অগ্রাধিকার দেওয়া হোক- এটিই আমাদের প্রত্যাশা।

এইচআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।