আধুনিক বর্জ্যব্যবস্থাপনা


প্রকাশিত: ০১:৫৪ এএম, ১১ মার্চ ২০১৬

বর্জ্য ব্যবস্থাপনা আধুনিকায়ন করার দাবি দীর্ঘদিনের। কিন্তু ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচন প্রলম্বিত হওয়ায় কাঙ্খিত সেবা যেমন পাওয়া যায়নি, তেমনি বর্জ্য ব্যবস্থাপনায় আধুনিকায়নের বিষয়টিও ছিল উপেক্ষিত। আশার কথা হচ্ছে, নগরবাসী এবার সেটি দেখতে পাবে। বিশেষ করে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বাসিন্দারা  আধুনিক বর্জ্য ব্যবস্থাপনার সুবিধা পাবেন। এরকম ঘোষণায়ই আসলো ডিসিসি মেয়র সাঈদ খোকনের কাছ থেকে। বুধবার রাজধানীর হাজারীবাগের বেড়িবাঁধ সড়কের পাশে নির্মিত সেকেন্ডারি ট্রান্সফার স্টেশনের (এসটিএস) উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি চলতি বছরের মধ্যে ঢাকাকে পরিচ্ছন্ন ও সবুজ নগরী হিসেবে গড়ার ঘোষণা দিয়েছেন। এ বছরের মধ্যেই বর্জ্য ব্যবস্থাপনার আধুনিকীকরণ করে ঢাকাকে ক্লিন ও গ্রিন সিটিতে পরিণত করা হবে। ২০১৬ সালকে পরিচ্ছন্ন বর্ষ ঘোষণা দেওয়ার বিষয়টিও তিনি এ সময় উল্লেখ করেন।

আরবান পাবলিক অ্যান্ড এনভায়রনমেন্টাল হেলথ সেক্টর ডেভেলপমেন্ট প্রজেক্টের আওতায় এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক ও সরকারের অর্থায়নে এই সেকেন্ডারি ট্রান্সফার স্টেশন নির্মাণ করা হয়েছে। এতে ব্যয় হয়েছে দুই কোটি ৮৪ লাখ টাকা। এখন থেকে বাসাবাড়ি থেকে ভ্যানগাড়িতে ময়লা সংগ্রহ করে ময়লা সংগ্রহকারীরা এই এসটিএসে ফেলবে। সন্ধ্যার পর ডিএসসিসির বর্জ্যবাহী গাড়িতে করে তা মাতুয়াইলে নিয়ে যাওয়া হবে। ডিএসসিসি এলাকায় আরও ছয়টি এসটিএস নির্মাণ করা হবে। এছাড়া পথচারী ও ভ্রাম্যমাণ মানুষের ময়লা ফেলার সুবিধার্থে প্রতিটি ওয়ার্ডে ১০০টি করে ওয়েস্ট বিন নির্মাণের কাজ চলছে। এগুলোর নির্মাণ শেষ হলে কেউ আর রাস্তায় ময়লা ফেলবে না এমন প্রত্যাশার কথাও বলেন মেয়র। একই ধরনের পদক্ষেপ ঢাকা উত্তর সিটি করপোরেশনের পক্ষ থেকেও নেয়া উচিত।

ঢাকাকে পরিচ্ছন্ন ও সবুজ নগরী হিসেব গড়ে তোলা সময়ের দাবি। পরিকল্পিত নগরায়ণ না হলে একটি শহর যে কতোটা দুর্বিষহ হয়ে উঠতেপারে তার প্রমাণ হচ্ছে যানজট, ধুলা, শব্দ ও বায়ুদূষণের এই নগরী ঢাকা। বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার জরিপে ঢাকা পৃথিবীর বাস অযোগ্য নগরীর তালিকার স্থান পেয়েছে বার বার। এটা কিছুতেই কাম্য হতে পারে না। শহর হবে পরিকল্পনামাফিক। রাস্তাঘাট, স্কুল, কলেজ, হাসপাতাল, আবাসিক এলাকা, বিপণীবিতানসহ সবকিছু হবে পরিকল্পনামাফিক। পয়ঃনিষ্কাষণ, বর্জ্য ব্যবস্থাপনাও থাকতে হবে আধুনিকতার ছাপ। যত্রতত্র ময়লা আবর্জনা  ছড়িয়ে ছিটিয়ে দুর্গন্ধ ছড়ালে সেটাকে কি আদৌ কোনো সভ্য লোকের বাসযোগ্য শহর বলা যায়? তাই  সুষ্ঠু ও আধুনিক বর্জ্যব্যবস্থাপনা থাকা অত্যন্ত জরুরি। মেয়র এ বিষয়ে নজর দিয়েছেন, এটা আশার দিক। একটি বাসযোগ্য নগরী উপহার দিতে চাইলে এ বিষয়ে আরো সুদূরপ্রসারী পরিকল্পনা নিয়ে এগোনোর কোনো বিকল্প নেই।

এইচআর/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।