এখনই লাগাম টেনে ধরুন


প্রকাশিত: ০৪:২৭ এএম, ০৫ মার্চ ২০১৬

হঠাৎ করেই পেঁয়াজের মূল্য বৃদ্ধি পেয়েছে। কিছুদিন আগেও যে পেঁয়াজ ছিল ৩০ টাকা কেজি মাত্র এক সপ্তাহের ব্যবধানে তা বেড়ে  ৩৫ থেকে ৪০ টাকা হয়েছে। বাজারে এখনো দেশী পেঁয়াজেরই রাজত্ব। এরপরও কী কারণে পেঁয়াজের দাম কেজিতে ৫ থেকে ১০ টাকা বৃদ্ধি পেয়েছে সেটি বোধগম্য নয়। পর্যাপ্ত মজুদ আছে। আন্তর্জাতিক বাজারেও দাম বাড়েনি। কিন্তু স্থানীয় বাজারে ভোক্তাদের পকেট কাটা শুরু হয়ে গেছে। এটা খুবই দুঃখজনক। মূল্যবৃদ্ধির এই অশুভ প্রবণতা বন্ধে এখনই কার্যকর পদক্ষেপ নেওয়া জরুরি।  

নিত্য প্রয়োজনীয় পণ্যের মূল্য নাগালের মধ্যে রাখা সরকারের অন্যতম দায়িত্ব। মানুষজন এমনিতেই নানা সংকটে আছে। তারওপর হঠাৎ হঠাৎ দ্রব্যমূল্য বেড়ে গেলে সেটা ‘মরার ওপর খাড়ার ঘা’ হিসেবেই দেখা দেয়। এটা ঠিক মুক্তবাজার অর্থনীতিতে বাজার নিয়ন্ত্রণের কর্তৃত্ব সরকারের হাতে খুব একটা নেই। তবে পণ্যের চাহিদা ও সরবরাহ যদি ঠিক রাখা যায় তাহলে মুনাফালোভী সিন্ডিকেট খুব একটা সুবিধা করতে পারে না। এ জন্য টিসিবিকে কার্যকর করে একটি প্যারালাল সরবরাহ ব্যবস্থা চালু করার কথা বার বার বলা হলেও কাজের কাজ খুব একটা হয়নি। এ জন্য সিন্ডিকেট চক্রের পোয়াবারো। তারা যে কোনো উসিলায় যে কোনো  পণ্যের দাম বাড়িয়ে দিচ্ছে। গত বছর ঈদুল আজহার আগে ২৫ টাকার পেঁয়াজের দাম ৯০ টাকা পর্যন্ত উঠিয়েছিল এই অসাধু চক্রই। এবারও লক্ষণ খুব একটা ভাল দেখা যাচ্ছে না। তাই এখনই দ্রব্যমূল্যের পাগলা ঘোড়ার লাগাম টেনে ধরা দরকার।  

কয়েক মাস পরই শুরু হবে পবিত্র মাহে রমজান। এ সময় পেঁয়াজের চাহিদা আরও বেড়ে যাবে। সিন্ডিকেট ধারীরা ওঁৎ পেতে থাকে এধরনের সুযোগ নেওয়ার জন্য। তারা যাতে সেই সুযোগ নিতে না পারে এ জন্য বাজার মনিটরিং জোরদার করতে হবে। সিন্ডিকেট চক্রের বিরুদ্ধে নিতে হবে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা। তাছাড়া বাজারে  টিসিবির মাধ্যমে পণ্যের সরবরাহও ঠিক রাখতে হবে।  ব্যবসায়ীদের মুনাফালোভী মানসিকতা ত্যাগ করতে হবে। নীতিনৈতিকতা বিসর্জন দিয়ে শুধু মুনাফার লোভ কিছুতেই কাম্য হতে পারে না। এক্ষেত্রে সরকার, ব্যবসায়ীমহলসহ সংশ্লিষ্ট সকলকে ভোক্তাস্বার্থ রক্ষায় এগিয়ে আসতে হবে।

এইচআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।