উন্নয়ন ও সুশাসন


প্রকাশিত: ০২:০৪ এএম, ২০ ফেব্রুয়ারি ২০১৬

২০৪১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ হওয়ার লক্ষ্য এখন বাংলাদেশের সামনে। এ লক্ষ্যে উন্নয়নের মহাসড়কে দেশকে নিয়ে যাওয়ার কোনো বিকল্প নেই। শেখ হাসিনার নেতৃত্বাধীন ১৪ দলীয় জোট সরকার এ লক্ষ্যে কাজ করে যাচ্ছে। প্রধানমন্ত্রী সাম্প্রতিক সময়ে এই বিষয়ে বক্তব্য রাখতে গিয়ে তার সরকারের সতর্কতার কথাও বলেছেন। সরকার পরিবর্তন হলেই দেশে উন্নয়ন কর্মকাণ্ড থেমে যায়। নতুন সরকার ক্ষমতায় এসে পূর্ববর্তী সরকারের অনেক উন্নয়ন প্রকল্পই বাতিল করে দেয়। এই প্রেক্ষাপটেই প্রধানমন্ত্রী সতর্ক হওয়ার কথা বলেছেন।

এটা ঠিক উন্নয়নের ধারাবাহিকতা ধরে রাখতে হলে রাজনৈতিক স্থিতিশীলতার কোনো বিকল্প নেই। বার বার সরকার পরিবর্তনের সাথে সাথে উন্নয়ন কর্মকাণ্ড গ্রহণ ও বাতিলের মধ্যদিয়ে যদি দেশ যায় এতে উন্নয়ন বাধাগ্রস্ত হয়। রাষ্ট্রীয় সম্পদের প্রচুর অপচয় হয়। দুর্নীতি বাড়ে। এ জন্য রাজনৈতিক দলগুলোকে ঐকমত্যে পৌঁছাতে হবে যাতে উন্নয়নের ধারাবাহিকতা ধরে রাখা যায়।

বর্তমানে দেশ উন্নয়নের মহাসড়কে- এটা বলার অপেক্ষা রাখে না। এক্ষেত্রে সরকারের ধারাবাহিকতা অনেকটা নিয়ামক শক্তি হিসেবে কাজ করেছে বলে রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন। এ কারণেই নিজস্ব অর্থায়নে পদ্মা সেতুর মতো বৃহৎ প্রকল্প হাতে নেওয়া সম্ভব হয়েছে। আশা করা হচ্ছে, ২০১৮ সালের মধ্যেই এই সেতু দিয়ে যানবাহন চলাচল করতে পারবে। এছাড়া ঢাকা-চট্টগ্রাম চার লেন সড়কটিও চলতি বছরেই চালু হবে।  ঢাকা-ময়মনসিংহ সড়কও চার লেন হয়ে ইতিমধ্যেই চালু হয়েছে। রাজধানীতেও নেওয়া হয়েছে বড় বড় উন্নয়ন প্রকল্প। মেট্রোরেল, বাস র্যা পিড ট্রানজিট (বিআরটি) চালু হলে যানজট অনেকটাই কমে আসবে। সমাধান হবে গণপরিবহন সমস্যারও।

দেশে বৈদেশিক মুদ্রার রিজার্ভ বেড়েছে। বেড়েছে মাথাপিছু আয়। মাতৃমৃত্যু ও শিশুমৃত্যুর হার কমেছে। বৃদ্ধি পেয়েছে গড় আয়ু। পারমানবিক যুগে প্রবেশ করেছে বিদ্যুত। বৈদেশিক বিনিয়োগও বাড়ছে। বিশ্বব্যাংক, আইএমএফ বাংলাদেশের এই এগিয়ে যাওয়ার প্রশংসা করছে।

তবে এই উন্নয়নের ধারাবাহিকতা ধরে রাখতে হলে সুশাসনের কোনো বিকল্প নেই। পাহাড়সম বেকারত্ব দূর করতে বিপুল কর্মসংস্থান সৃষ্টি করতে হবে। বিদেশে দক্ষ জনশক্তি রফতানি করতে হবে। নতুন নতুন বাজারও খুঁবে দেখতে হবে। দুর্নীতি বন্ধেও নিতে হবে কঠোর পদক্ষেপ। একটি স্বচ্ছ ও জবাবদিহিমূলক প্রশাসনিক ব্যবস্থাই পারে দেশকে এগিয়ে নিতে। এরসঙ্গে রাজনৈতিক অঙ্গীকারও অত্যন্ত জরুরি।

এইচআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।