শিক্ষা প্রতিষ্ঠানে জোয়ারের পানি, পাঠদান ব্যাহত


প্রকাশিত: ০৬:৪৪ পিএম, ০১ সেপ্টেম্বর ২০১৫

পিরোজপুরে অধিক মাত্রায় বাড়ছে জোয়ারের পানি। নদ-নদীতে পানি বাড়ার ফলে অনেকস্থানে হোটেল, শিক্ষা প্রতিষ্ঠানসহ লোকালয়ে ঢুকে পড়ছে পানি যার ফলে কিছু কিছু স্থানের শিক্ষা প্রতিষ্ঠানে পাঠদান ব্যাহত হচ্ছে। কোথাও কোথাও শিক্ষা প্রতিষ্ঠানের বাইরে অস্থায়ীভাবে পাঠদান করানো হচ্ছে শিক্ষার্থীদের। পানি বাড়ার ফলে উপজেলার ৬ নং পশ্চিম ভাণ্ডাড়িয়ায় ভিটাবাড়িয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থীদের পাঠদান বন্ধ রয়েছে।

বিদ্যালয়টিতে খোঁজ নিয়ে জানা গেছে, ১৯৪০ সালে বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়। বিদ্যালয়ের সহকারী শিক্ষক কাওছার হোসেন জানান, প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত ১০৮ জন শিক্ষার্থী রয়েছে। পানি স্কুলের ভিতরে ঢুকে পড়ায় শিক্ষার্থীরা স্কুলে আসতে পারছে না।

স্কুলটি ভিটাবাড়িয়া ইউনিয়নের ২ ও ৩ নং ওয়ার্ডের মাঝামাঝি কাজিরউলা নামক স্থানে অবস্থিত। উল্লেখিত ওয়ার্ড দুটির রাস্তাঘাট সংস্কার না হওয়ায় বর্ষা মৌসুম ছাড়াও জোয়ারের পানি এবং বৃষ্টি হলে স্কুলে আসতে পথে নানা ধরনের অসুবিধা হয়।

এদিকে স্কুলটি সংস্কারের জন্য বহুবার লিখিতভাবে উপজেলা শিক্ষা অফিসের সংশ্লিষ্ট দফতরে জানানো হয়েছে। কাওছার হোসেন আরো জানান, উপজেলা ইঞ্জিনিয়ার অফিস থেকে ভবনটি ব্যবহারের অযোগ্য বলে তাদেরকে চিঠি দেয়া হয়েছে। বর্তমানে স্কুল ভবনের ছাদ ভেঙে পড়ায় শিক্ষার্থীর শঙ্কায় রয়েছে। অভিভাবকরাও তাদের সন্তানদের স্কুলে পাঠাচ্ছেন না।

"
এবিষয়ে উপজেলা ইঞ্জিনিয়ার অফিসে যোগাযোগ করা হলে তিনি জানান, তারাও ভবনটি ব্যবহার অযোগ্য বলেও জানান। উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার এবিএম রফিকুল ইসলামের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, এ স্কুলের বিষয়ে আমাকে কেউ কিছু জানায়নি।

ইউএনও মোহাম্মদ রুহুল কুদ্দুচ জানান, ওই স্কুলের বিষয়ে কেউ জানায়নি তবে এখন শুনেছি বুধবার সেখানে যাবো।

হাসান মামুন/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।