জনপ্রত্যাশার জনবান্ধব পুলিশ কবে?


প্রকাশিত: ০৩:৫৬ এএম, ২৪ জানুয়ারি ২০১৭

ঔপনিবেশিক ধ্যান-ধারণার পরিবর্তে গণতান্ত্রিক মূল্যবোধের সঙ্গে একাত্ম হয়ে পুলিশের সেবা আরও জনবান্ধব করার যে আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা তা অত্যন্ত তাৎপর্যবহ। গতকাল সোমবার রাজধানীর রাজারবাগ ঢাকা মেট্রোপলিটন পুলিশ লাইনস-এ ‘পুলিশ সপ্তাহ ২০১৭’ উদযাপন উপলক্ষে আয়োজিত বার্ষিক কুচকাওয়াজ অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান। প্রধানমন্ত্রী বলেন, ‘আমাদের মহান নেতা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তার ভাষণে যে কথা বলেছিলেন, এই দেশ স্বাধীন দেশ, আমরা স্বাধীন দেশের নাগরিক। আমাদের পুলিশ বাহিনী স্বাধীন দেশের পুলিশ বাহিনী। কাজেই তাদের প্রতিটি ক্ষেত্রে দায়িত্ববোধ থাকতে হবে জনসেবা করার মানসিকতা নিয়ে।’  

ইংরেজি POLICE শব্দের বিশ্লেষণ করলে দাঁড়ায়- P – Polite, O – Obedient, L – Loyel, I – Inteligent, C – Courageous, E – Efficient। এই বহুগুণে গুণান্বিত মানবিক পুলিশই মানুষ দেখতে চায়। প্রধানমন্ত্রীর কথায়ও বিষয়টি গুরুত্বের সঙ্গে ওঠে এসেছে। প্রত্যেক পুলিশ সদস্য অভ্যন্তরীণ নিরাপত্তা, আইনের শাসন প্রতিষ্ঠা এবং মানবাধিকার প্রতিষ্ঠায় নিরলসভাবে কাজ করতে হয়। পুলিশের কর্মক্ষেত্র ও কর্মব্যাপ্তি প্রতিনিয়ত বৃদ্ধি পাচ্ছে। শুধু চুরি-ডাকাতি, হত্যা-রাহাজানি বন্ধ নয়- সাইবার ক্রাইম, মানি লন্ডারিং, মাদক পাচার, স্বর্ণ চোরাচালান ও নারী-শিশু পাচার রোধে পুলিশকে কাজ করতে হয়। জঙ্গি দমনেও পুলিশের ভূমিকা প্রশংসনীয়। দিন যত যাচ্ছে সমাজ ব্যবস্থা পাল্টাচ্ছে। সেই সাথে পাল্টাচ্ছে অপরাধের ধরনও। এ কারণে পুলিশ বাহিনীকে উন্নত প্রশিক্ষণ ও তথ্য-প্রযুক্তি প্রয়োগে সর্বোচ্চ গুরুত্ব দিতে হবে। এক্ষেত্রে পুলিশ সদস্যদের শক্তিশালী ভূমিকা পালনের বিকল্প নেই।

পুলিশের প্রতি মানুষের প্রত্যাশা অনেক। সে জন্য প্রত্যাশা ও প্রাপ্তির মধ্যে বিস্তর ব্যবধান ঘটলেই পুলিশের সমালোচনা হয়। এটি ভালোভাবে নিতে হবে। পুলিশকে ভরসা করেই এই সমালোচনা। এবং সেটি পুলিশের ভালোর জন্যই। নানা সীমাবদ্ধতার মধ্যে পুলিশ বাহিনীকে কাজ করতে হয়। পুলিশের কাছ থেকে কাঙ্খিত সেবা পেতে হলে দক্ষ, চৌকস ও আধুনিক বাহিনী হিসেবে গড়ে তোলার জন্য যা যা করণীয় সেটি করতে হবে। পুলিশকেও জনপ্রত্যাশা পূরণে আরো আন্তরিক হতে হবে। কোনো বিষয়ে অভিযোগ উঠলে তা খতিয়ে দেখতে হবে। উন্নত সমৃদ্ধ ও আধুনিক বাংলাদেশ গঠন করার জন্য আধুনিক ও যুযোপযোগী পুলিশ বাহিনীর কোনো বিকল্প নেই।

এইচআর/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।