প্রাণের মূল্যে কলেজ জাতীয়করণ!


প্রকাশিত: ০৩:৫৫ এএম, ২৯ নভেম্বর ২০১৬

কলেজ সরকারিকরণের দাবিতে আন্দোলনকারী ও পুলিশের মধ্যে সংঘর্ষে কলেজ শিক্ষকসহ দুজন নিহত হওয়ার ঘটনাটি অত্যন্ত দুঃখজনক। গত রোববার ময়মনসিংহের ফুলবাড়িয়া ডিগ্রি কলেজ সরকারিকরণের দাবিতে আন্দোলনকারী ও পুলিশের মধ্যে কয়েক দফা সংঘর্ষ হয়। এ সময় আবুল কালাম (৫৫) নামে ওই কলেজের এক শিক্ষক নিহত হন। পরে ধাওয়া-পাল্টাধাওয়ার মাঝে পড়ে অসুস্থ হয়ে সফর আলী (৬০) নামে এক বৃদ্ধের মৃত্যু হয়। এ ঘটনায় কলেজ প্রাঙ্গণে উত্তেজনা দেখা দেয়। পরিস্থিতি সামাল দিতে গতকাল ১৪৪ ধারাও জারি করে স্থানীয় প্রশাসন।

এ সংক্রান্ত খবর থেকে জানা যায়, সম্প্রতি সরকার ২৩টি কলেজকে জাতীয়করণের জন্য তালিকাভুক্ত করে। এর মধ্যে সবদিক দিয়ে এগিয়ে থাকা ফুলবাড়িয়া কলেজকে বাদ দিয়ে এমপিওবিহীন বেগম ফজিলাতুন্নেছা মুজিব মহিলা কলেজকে (ইন্টারমিডিয়েট কলেজ) জাতীয়করণের জন্য তালিকাভুক্ত করা হয়। সবদিক দিয়েই ফুলবাড়িয়া কলেজটি এগিয়ে থাকলেও তুলনামূলকভাবে সবদিক দিয়ে পিছিয়ে থাকা কলেজকে জাতীয়করণের জন্য তালিকাভুক্ত করায় ক্ষুব্ধ হয়ে আন্দোলনে নামেন কলেজের ছাত্র-শিক্ষকেরা।

কলেজ জাতীয়করণের ব্যাপারে অবশ্যই সুনির্দিষ্ট নীতিমালা মানতে হবে। এখানে রাজনৈতিক বিবেচনা কিংবা অন্য কোনো বিষয় বিবেচনার সুযোগ নেই। যেটি অগ্রাধিকার পাওয়ার যোগ্য, সেই প্রতিষ্ঠানকেই জাতীয়করণ করতে হবে। এখানে ব্যক্তিগত বা গোষ্ঠীগত লাভালাভ হিসাব করার কোনো সুযোগ নেই। যদি নিয়মমাফিক জাতীয়করণ হতো, তাহলে হয়তো এ ধরনের পরিস্থিতির উদ্ভব হতো না। আর এই বিয়োগান্তক ঘটনাও ঘটতো না। আর একটি বিষয় হচ্ছে, আইন-শৃঙ্খলা বাহিনীকে এ ধরনের পরিস্থিতি মোকাবিলায় আরো দক্ষতার পরিচয় দিতে হবে। আন্দোলন ঠেকাতে গিয়ে জানমালের যেন কোনো ক্ষতি না হয়, সেটি নিশ্চিত করতে হবে। কেউ জবাবদিহিতার বাইরে নয়। আমরা চাই, ফুলবাড়িয়ার ঘটনায় তদন্ত হোক। দোষীর শাস্তি হোক, যাতে এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি না ঘটে। নিহতের পরিবারবর্গের প্রতি রইলো আমাদের গভীর সমবেদনা।

এইচআর/এনএইচ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।