উদ্বেগজনক


প্রকাশিত: ০৬:৩৬ এএম, ২০ অক্টোবর ২০১৬

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের এক শিক্ষার্থীর অস্বাভাবিক মৃত্যুর ঘটনাটি অত্যন্ত উদ্বেগজনক। বিশ্ববিদ্যালয়ে পড়তে এসে লাশ হয়ে বাড়ি ফিরে যেতে হবে- এর চেয়ে দুঃখজনক আর কী হতে পারে। এ ঘটনার রহস্য উদঘাটন অত্যন্ত জরুরি। যে কোনো মূল্যে বিশ্ববিদ্যালয়ে শিক্ষার স্বাভাবিক পরিবেশ বজায় রাখতে হবে। এজন্য নিরাপত্তার বিষয়টি অত্যন্ত জরুরি।

আজ বৃহস্পতিবার সকালে আব্দুল লতিফ  হলের  ক্যান্টিনের পেছনের ড্রেন থেকে পুলিশ মরদেহটি উদ্ধার করে। ওই শিক্ষার্থীর নাম মোতালেব হোসেন লিপু। তিনি গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী এবং ঝিনাইদহের হরিণাকুন্ডুর বদর উদ্দিনের ছেলে। রাজশাহী মহানগর পুলিশের উপ-কমিশনার আমির জাফর বলেছেন, এটি একটি হত্যাকাণ্ড। কিছুদিন আগেই রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষিকা আকতার জাহান জলির অস্বাভাবিক মৃত্যু  হয়েছে। এর জের না কাটতেই ঘটলো আরো একটি অস্বাভাবিক মৃত্যুর ঘটনা। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে নিরাপত্তা থাকবে, সেখানে শিক্ষার স্বাভাবিক পরিবেশ থাকবে এটাই জনপ্রত্যাশা।

নানা কারণেই বিশ্ববিদ্যালয় অঙ্গন মাঝেমধ্যেই উত্তপ্ত হয়ে ওঠে। কিন্তু রাজনৈতিক অস্থিরতা এক জিনিস আর গুপ্তহত্যা অন্য জিনিস। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে যদি রাতের আঁধারে এভাবে ছাত্রের লাশ পড়ে থাকে সেটি খুবই শঙ্কা তৈরি করে। ছাত্রছাত্রীদের মধ্যে নিরাপত্তাহীনতার বোধ সৃষ্টি হয়। অভিভাবকরাও চিন্তিত হয়ে পড়েন। এতে শিক্ষার স্বাভাবিক পরিবেশ ব্যাহত হয়। কাজেই বিশ্ববিদ্যালয় প্রশাসনকে এ ব্যাপারে সতর্ক হতে হবে। ছাত্রছাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। পুলিশ বলছে এটি অস্বাভাবিক মৃত্যু। তাহলে তদন্ত করে বের করা হোক কে বা কারা এই হত্যার সঙ্গে জড়িত। এর কোনো সুরাহা না হলে ঘটনার পুনরাবৃত্তি ঘটতেই থাকবে। যা কখনো কাম্য হতে পারে না।

এইচআর/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।