জঙ্গি দমনে আরো একটি সাফল্য


প্রকাশিত: ০৭:০০ এএম, ২৮ আগস্ট ২০১৬

কল্যাণপুরে জঙ্গি আস্তানায় পুলিশের সফল অভিযানের পর জঙ্গিরা একটি বার্তা পেয়েছিল। সেটি হচ্ছে সরকার যে কোনো মূল্যে জঙ্গিবাদের মূলোৎপাটনে বদ্ধপরিকর। নারায়ণগঞ্জের জঙ্গি আস্তানায় পুলিশের  গতকালের সফল অভিযানে জনমনে এই ধারণা আরও পোক্ত হলো যে মানবতাবিরোধী জঙ্গিদের কোনো রেহাই নেই। গুলশানে হলি আর্টিসান হামলার মাস্টার মাইন্ড তামিম চৌধুরী  অভিযানে নিহত হয়েছে। তার সঙ্গে নিহত হয়েছে অপর দুই সহযোগী। তামিম চৌধুরীকে ধরার জন্য পুলিশের পক্ষ থেকে পুরস্কার ঘোষণা করা হয়েছিল। অবশেষে পুলিশই একটি সফল অভিযানের মধ্য দিয়ে তামিম অধ্যায়ের সমাপ্তি টানলো। জঙ্গি দমনে আরো একটি সাফল্য দেখালো বাংলাদেশ। এতে জনমনে পুলিশের প্রতি আরো আস্থা ফিরে আসবে।
 
এই অভিযান নিঃসন্দেহে পুলিশ বাহিনীর একটি বড় সাফল্য। যখন একের এর এক জঙ্গি হামলার ঘটনা ঘটছে এবং দেশের মানুষ যখন জঙ্গিবাদের অভিশাপ থেকে মুক্তি পেতে চাচ্ছে তখন জঙ্গি হামলা অঙ্কুরেই নষ্ট করে দেওয়া স্বস্তির বিষয়। আমরা এই সফল অভিযানের জন্য পুলিশ বাহিনীকে অভিনন্দিত করি। ভবিষ্যতে এভাবেই সকলের সহযোগিতায় সকল অপতৎপরতা রুখে দেওয়া সম্ভব হবে বলেও আশা করি।  

এই অভিযানের বিশেষ তাৎপর্যপূর্ণ দিক হচ্ছে সাধারণ মানুষ এবং আইন-শৃঙ্খলাবাহিনীর কোনো ধরনের ক্ষয়ক্ষতি ছাড়াই জঙ্গিদের নিপাত করা গেছে। এছাড়া সাধারণ মানুষও এই অভিযানে নানাভাবে সহায়তা করেছে। এটিই সবচেয়ে বেশি জরুরি। জঙ্গিবাদ যে কারো জন্য মঙ্গল বয়ে আনবে না এটি যত তাড়াতাড়ি প্রতিষ্ঠা করা যাবে জঙ্গি দমনও ততো সহজ হবে। জঙ্গিদের অপতৎপরতা যেন কোথাও চলতে না পারে সে ব্যাপারে সবাইকে সতর্ক থাকতে হবে।

জঙ্গিদের বাড়িভাড়া না দেওয়ার ব্যাপারে পুলিশের পক্ষ থেকে সতর্ক করা হয়েছিল। এরপরও নারায়ণগঞ্জে একজন পুরস্কার ঘোষিত জঙ্গি, যার ছবি ব্যাপকভাবে গণমাধ্যমে প্রচার করা হয়েছে তাকে সাঙ্গপাঙ্গসহ কী করে ওই বাড়িতে আশ্রয় দেওয়া হলো  সেটি দেখতে হবে। জঙ্গি আশ্রয়দাতাদের বিরুদ্ধেও নিতে হবে কঠোর ব্যবস্থা। এ থেকে বাড়িওয়ালাদের নতুন করে সতর্ক হতে হবে। ভাড়াটিয়ার তথ্য যাচাই-বাছাই করে তবেই বাড়িভাড়া দিতে হবে।  

কল্যাণপুর, নারায়ণগঞ্জের সফল অভিযান জঙ্গি দমনে একটি মাইলফলক হয়ে থাকবে। এই অভিযানের সাফল্য ধরে রাখতে হবে। জঙ্গিদের বিরুদ্ধে সর্বাত্মক প্রতিরোধ গড়ে তুলে বাংলাদেশকে এই অভিশাপ থেকে মুক্তি দিতে হবে। যুদ্ধাপরাধের বিচারে সাফল্য দেখাচ্ছে বাংলাদেশ। এখন এই উগ্রবাদীরাও হালে পানি পাবে না যদি জনমানুষকে সচেতন করে তোলা যায়।  

এইচআর/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।