ফেসবুক ইজ দ্যা ইনডেক্স অব মাইন্ড


প্রকাশিত: ০৩:৫৩ এএম, ৩০ জুন ২০১৬

ফেসবুক এখন জীবন যাপনের একটি অংশ হয়ে দাঁড়িয়েছে। তরুণ প্রজন্ম তো বটেই, প্রায় সবার কাছেই ফেসবুক খুব জনপ্রিয়। নিজের অনুভূতি প্রকাশ বা কার্যক্রমের প্রচারের জন্য এর চেয়ে ভালো মাধ্যম যে আর নেই। কেমন হওয়া উচিত আপনার ফেসবুক জীবন-এ নিয়ে কিছু কথা বলতেই এই লেখার অবতারণা।
 
`Face is the index of mind` এটা একসময় খুব বলতাম আমরা অনেকেই। যুগের হাওয়া আর প্রযুক্তির বেসামাল প্রভাবে আমি নতুন করে ওই কথাটা কে ঘুরিয়ে Face এর সাথে Book যোগ করে বলতে চাই `Facebook is the index of mind`. এর সহজ বাংলা হতে পারে ফেসবুকেই আপনাকে চিনবে মানুষ।
 
মাঝে মাঝে কিছু ব্যাপার ভাবিয়ে তুলে আমাকে। আমি ভাবি আর অবাক হই। আমার এসব ভাবনা হয়তো আপনার ভালো নাও লাগতে পারে এমনকি আপনাকে আঘাতও করতে পারে। আজ ফেসবুক নিয়ে কিছু বলছি।
 
ফেসবুকের প্রসঙ্গ ও তথাকথিত ছবি শেয়ারিং
প্রতিদিন অসংখ্য মানুষকে দেখি পোস্ট দিতে। তার অধিকাংশই ছবি।সেটা হয় নিজের ছবি, অথবা বন্ধুদের নয়তো কোনো অর্থহীন একটা কিছু। দাঁড়িয়ে-বসে-গালে হাত দিয়ে, কিংবা বান্ধবীকে জড়িয়ে ধরে একটা ছবি তুলে ‘বন্ধুরা কেমন লাগছে বলুন তো’- এই রকম একটা কিছু লিখে পোস্ট করা হবে। তারপর সেখানে মন্তব্য আসবে- দারুণ হয়েছে, চমৎকার, ফাটাফাটি, মাইরি যা সুন্দর, পড়েনা চোখের পলক, জব্বর, জম্পেশ, যোশসহ ভবের দুনিয়ায় ভিরমি খাওয়ার মতো হাজারো কথার ফুলঝুড়ি। যা হয়তো আপনাকে ফেসবুকে আরও একটি পোস্ট দিতে উৎসাহ যোগাবে। জেনে রাখুন এইসব জোশ, জম্পেশ, আর চমৎকার মন্তব্য আসলে নষ্ট করছে আপনার সুন্দর চিন্তাগুলিকে,  ধ্বংস করছে আপনার মেধা, মনন আর সৃজনশীলতাকে, আর আপনি সবার কাছে treat হচ্ছেন ভিন্নভাবে। সবাই জেনে যাচ্ছে আপনার রুচি আর মননশীলতা।
 
সম্পর্কে কী কী শেয়ার করা উচিত
প্রতিদিন যতো পোস্ট চোখে পড়ে তার মধ্যে খুব কম পোস্টেই দেখেছি ভালো, সৃজনশীল, উদ্ভাবনী, নতুন কোনো ধারণা বা সুন্দর কোনো স্বপ্নের কথা। কেউ সুন্দর একটি শ্রুতিমধুর গান শুনছে তাও কখনো শেয়ার করতে দেখিনা।
ফেসবুকে অবশ্যই ছবি বা ভালো লাগা কোনো মুহূর্ত কিংবা আপনার পছন্দের কোনো কিছু আপনি শেয়ার করতেই পারেন। তাই বলে ঘণ্টায় ঘণ্টায় বা একদিন পরপর বিভিন্ন ছবি, কি খাচ্ছেন, কীভাবে ঘুমাচ্ছেন, অথবা আজকে কেন মনটা খারাপ বা ভালো এসবের হুদাই প্যাঁচাল শোনার সময় কয়জনের আছে বলুন?  নিজে একটু ভাবুন। আপনার মনই বলে দিবে ফেসবুকে কি কি বিষয় শেয়ার করা উচিৎ বা উচিৎ না।
 
স্ট্যাটাস যেমন হতে পারে
আপনার সুন্দর কোনো চিন্তা, সমাজ বা মানুষ নিয়ে কোনো ভাবনা, উদ্ভাবন, ভালো একটি গল্প বা উপন্যাস পড়েছেন সেটিও হতে পারে একটি সুন্দর স্ট্যাটাস। শ্রাবণের ঝুম বৃষ্টিতে ভিজে আপনি নস্টালজিক হয়ে গেছেন লিখুন না তা নিয়ে দু’কলম। অথবা বৃষ্টিতে ভেজা নিজের বা পাখিদের সুন্দর একটি ছবিও পোস্ট করতে পারেন। আজ সকালে সন্ধ্যা মুখোপাধ্যায়ের যে গানটা ছুঁয়ে দিয়েছে আপনার মনকে সেটিও ফেসবুকীয় ভাবনার বিষয়বস্তু হতে পারে।
 
নতুন ভাবনা হোক শুরু
আমাদের মনে রাখতে হবে, ফেসবুক একটি এমন প্ল্যাটফরম যেখানে সবাই সবাইকে দেখছে, জানছে ও বুঝতে পারছে একে অপরকে। তাই আপনি কেমন, আপনার personality কেমন, আপনি কোন ধরনের রুচি ও চিন্তা-ভাবনার মানুষ তা কিন্তু সবাই জেনে যাচ্ছে। এতে আপনার সম্পর্কে যে কেউ সহজেই মূল্যায়ন করতে পারছে আপনাকে এবং আপনার সম্পর্কে স্বচ্ছ একটি ধারণাও পাচ্ছে সবাই। তাই আসুন নতুন করে ভাবি, নতুন করে চিন্তা শুরু করি। ফেসবুকে কোনো কিছু পোস্ট করার আগে অন্তত ভেবে নেই একটু…।
 
লেখক :  সিনিয়র সহকারী পুলিশ কমিশনার (এসি-মিডিয়া এন্ড পাবলিক রিলেশন্স), ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)

এইচআর/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।