ফরমালিন পরীক্ষার যন্ত্র পরীক্ষার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৪০ এএম, ২১ জুলাই ২০১৪

ফলসহ বিভিন্ন খাদ্যদ্রব্যে ফরমালিন বিরোধী অভিযানে ব্যবহৃত যন্ত্র- ফরমাল ডিহাইড মিটার জেড-৩০০ পরীক্ষার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

ফরমালডিহাইড মিটার জেড-৩০০ নামক এ যন্ত্রটি প্রকৃতপক্ষে ফরমালিন পরীক্ষায় ব্যবহৃত হয় কিনা তা আগামী চার সপ্তাহের মধ্যে পরীক্ষা করে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের (বিসিএসআইআর) চেয়ারম্যান, বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউটের (বিএসটিআই) ও ন্যাশনাল ফুড সেফটি ল্যাবরেটরির মহাপরিচালককে আদালতে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেয়া হয়েছে।

এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি সালমা মাসুদ চৌধুরী ও বিচারপতি মো. হাবিবুল গণির ডিভিশন বেঞ্চ আজ সোমবার এই আদেশ দেন। তবে এই যন্ত্র পরীক্ষার সময় ফরমালিন বিরোধী চলমান অভিযান বাধাগ্রস্ত হবে না বলেও জানিয়েছে আদালত।

বাংলাদেশ ফ্রেশ ফ্রুটস ইমপোর্টার্স অ্যাসোসিয়েশনের সভাপতি সাধন চন্দ্র দাশ ও সেক্রেটারি সিরাজুল ইসলাম গত ১৩ জুলাই হাইকোর্টে রিট আবেদন দায়ের করেন। আবেদনে বলা হয়, ফরমালডিহাইড মিটার জেড-৩০০ নামের যে যন্ত্রটি দিয়ে বাংলাদেশে ফলে ফরমালিন পরীক্ষা করা হচ্ছে, তা যুক্তরাষ্ট্রে তৈরি করা হয়েছে বাতাসে ফরমালিন মাপার জন্য। এজন্য সঠিক যন্ত্র ছাড়া অন্য কিছু দিয়ে পরীক্ষার মাধ্যমে ফরমালিন পাওয়ার অজুহাতে হাজার হাজার টন ফল ধ্বংস করা হয়, তা ব্যবসায়ী, কৃষি ও ভোক্তাদের জন্য হুমকিস্বরূপ। যেহেতু এ যন্ত্র নিয়েই প্রশ্ন উঠছে, তাই এর পরীক্ষা করা প্রয়োজন। আবেদনের পক্ষে অ্যাডভোকেট মনজিল মোরসেদ শুনানি করেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোখলেছুর রহমান।

শুনানি শেষে হাইকোর্ট যথাযথ না হওয়ায় ওই যন্ত্র ব্যবহার করে খাদ্য ও ফলমূলে ফরমালিন পরীক্ষা করা কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়েছে। স্বাস্থ্য সচিব, খাদ্য সচিব, স্বরাষ্ট্র সচিবসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।