লেখক-ব্লগার-প্রকাশক হত্যাকাণ্ডে ৬ সন্দেহভাজনের ছবি প্রকাশ


প্রকাশিত: ০২:৩০ পিএম, ১৯ মে ২০১৬

আনসারুল্লাহ বাংলাটিমের ৬ সদস্যকে হন্যে হয়ে খুঁজছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ। বিগত কয়েক বছরে ব্লগার অভিজিৎ, ওয়াশিকুর রহমান বাবু ও দীপন হত্যাসহ সংগঠিত হত্যাকাণ্ডের ঘটনায় যাদের সংশ্লিষ্টতা রয়েছে বলেই দাবি ডিবি পুলিশের।

শরীফ সেলিম, সিফাত, রাজু সিহাব ও সাজ্জাদ নামে ৬ আনসারুল্লাহ সদস্যকে খুঁজে দিলে তথ্যদাতাদের পরিচয় গোপন রাখা হবে এবং সর্বোচ্চ ৫ লাখ টাকাসহ মোট ১৮ লাখ টাকা পুরস্কারের ঘোষণাও দিয়েছে ডিএমপি।

ডিএমপি সূত্র জানায়, গত ১৯ ফেব্রুয়ারি রাজধানীর বাড্ডার সাতারকুল ও মোহাম্মদপুরে দুটি আস্তানায় অভিযান চালিয়ে আনসারুল্লাহ বাংলা টিমের (এবিটি) সামরিক প্রশিক্ষণ কেন্দ্র ও মোহাম্মাদপুরের বোমা তৈরির প্রশিক্ষণ কেন্দ্র আবিষ্কার হয়। সেখান থেকে এবিটির ২ সদস্য গ্রেফতার হয় ও এক পুলিশ সদস্য মারাত্মক আহত হয়।

গ্রেফতারকৃতদের দেয়া দেয়া তথ্য ও প্রাপ্ত বিভিন্ন নথিপত্রের ভিত্তিতে ঢাকার আশকোনা ও দক্ষিণ খানে আরো দুটি আস্তানা খুঁজে পায় ডিবি পুলিশ।

এর মধ্যে দক্ষিণ খান বোমা তৈরির প্রশিক্ষণ কেন্দ্র ও ল্যাবরেটরি হিসাবে ব্যবহৃত হতো। অভিযানে প্রাপ্ত তথ্য, চলমান মামলাসমূহের তদন্তে ও পরবর্তীতে গ্রেফতারকৃত অন্যান্য আসামিদের কাছ থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে এবিটির গুরুত্বপূর্ণ নেতৃস্থানীয় ব্যক্তি সমন্ধে তথ্য পাওয়া যায়।

এদের মধ্যে সঠিক নাম-ঠিকানা পরিচয় প্রাপ্তিসহ শরীফ সেলিম, সিফাত, রাজু, সিহাব ও সাজ্জাদ নামে ৬ আনসারুল্লাহ সদস্যকে ধরিয়ে দেয়ার জন্য দেশের সর্ব-সাধারণের সহযোগিতা চেয়েছে ডিএমপি।

ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশকে (ডিবি) তথ্য প্রদানের জন্য যোগাযোগের নম্বর : ০১৭১৩৩৭৩১৯৪, ০১৭১৩৩৭৩১৯৮, ০১৭১৩৩৭৩২০৬, ০২-৯৩৬২৬৪০। এছাড়া যে কেউ ইমেইল করে তথ্য জানাতে পারবে। ই-মেইল ঠিকানা : [email protected] । তথ্যদাতার নাম ও পরিচয় সম্পূর্ণ গোপন রাখা হবে।

শরীফ
আনসারুল্লাহ বাংলা টিমের (এবিটি) গুরুত্বপূর্ণ শীর্ষ সংগঠক শরিফুল ওরফে সাকিব ওরফে শরিফ ওরফে সালেহ ওরফে আরিফ ওরফে হাদী-১ নামে পরিচিত। টিএসসিতে অভিজিৎ রায় হত্যা, গোড়ানে নীলাদ্রী নীলয় হত্যা, লালমাটিয়ায় আহম্মেদ রশীদ টুটুল হত্যাচেষ্টা এবং সাভারে শান্তা মারিয়াম বিশ্ববিদ্যালয়ের ছাত্র রিয়াদ মোর্শেদ বাবু হত্যা মামলার তদন্তে তার সরাসরি উপস্থিতি ও সার্বিক নের্তৃত্ব প্রদানের সুনির্দিষ্ট তথ্য বেরিয়ে এসেছে বলে দাবি ডিবি পুলিশের।

এছাড়াও শরিফুল ও জাগৃতির প্রকাশক ফয়সাল আরেফিন দীপন হত্যা, তেজগাঁও এ ওয়াশিকুর রহমান বাবু হত্যা এবং গত দুই মাসে সূত্রাপুরে সংগঠিত ব্লগার নাজিমউদ্দিন সামাদ এবং কলাবাগানে জুলহাজ মান্নান ও তনয় হত্যার অন্যতম পরিকল্পনাকারী হিসেবে জানা যায়। অভিজিৎ রায় হত্যাকাণ্ডের তদন্তে সিসিটিভি ফুটেজে তার উপস্থিতি ধরা পড়ে।

শরীফুলের বাড়ি বৃহত্তর খুলনা অঞ্চলে বলে জানা যায়। সে সংগঠনের সদস্যদের সামরিক প্রশিক্ষণ দেয়া ছাড়াও আইটি বিষয়ে প্রশিক্ষণ দিয়ে থাকে। এছাড়াও বিভিন্ন অপারেশনের সদস্য নির্বাচন ও সংগ্রহে প্রধান ভূমিকা পালন করে। তার সমন্ধে তথ্য দাতাকে ৫ লাখ টাকা পুরুস্কার ঘোষণা করেছে ডিএমপি।

সেলিম
এবিটির আরেক গুরুত্বপূর্ণ শীর্ষ সংগঠক সেলিম ওরফে ইকবাল ওরফে মামুন ওরফে হাদী-২ নামে পরিচিত। সেলিমও প্রকাশক ফয়সাল আরেফিন দীপন হত্যাসহ একই রকম সকল হত্যাকাণ্ডে সরাসরি উপস্থিত ছিল বলেই দাবি পুলিশের।

এছাড়াও গত দুই মাসে সূত্রাপুরে সংগঠিত ব্লগার নাজিমউদ্দিন সামাদ এবং কলাবাগানে জুলহাজ মান্নান ও তনয় হত্যাকাণ্ডেও তার সরাসরি উপস্থিতি ও সার্বিক নের্তৃত্ব প্রদাণের বিষয়টি মামলার তদন্তে জানা যায়।

সেলিম শুদ্ধ উচ্চারণে কথা বলে। তার উচ্চতা ৫ ফুট ১০ ইঞ্চি, চশমা পড়ে এবং শ্যামলা বর্ণের, তার বাড়ি উত্তরবঙ্গে বলে জানা যায়। সে সংগঠনের সদস্যদের সামরিক, আইটি ও কথিত জিহাদ বিষয়ে প্রশিক্ষণ দিয়ে থাকে। তার সমন্ধে তথ্য দাতাকে ৫ লাখ টাকা পুরুস্কার দেয়া হবে।

সিফাত
সিফাত ওরফে সামির ওরফে ইমরান আনসারুল্লাহ বাংলা টিমের আরেক গুরুত্বপূর্ণ সদস্য। তার বাড়ি সিলেট অঞ্চলে বলে জানা যায়। সে সংগঠনের সামরিক শাখার অন্যতম সদস্য। আজিজ সুপার মার্কেটে প্রকাশক ফয়সাল আরেফিন দীপন হত্যাকাণ্ডের মামলার তদন্তে তথ্য প্রমাণ পাওয়া যায় যে, ওই হত্যাকাণ্ডে সে সার্বিক সমন্বয়কারী ও অংশগ্রহণকারীদের প্রশিক্ষকের দায়িত্ব পালন করে।

এছাড়াও তদন্তে সাভারে শান্ত মারিয়াম বিশ্ববিদ্যালয়ের ছাত্র রিয়াদ মোর্শেদ বাবু হত্যাকাণ্ডে তার সরাসরি অংশগ্রহণের বিষয়টি পাওয়া যায়। তার সর্ম্পকে তথ্যদাতাকে ২ লাখ টাকা পুরুস্কার ঘোষণা করেছে ডিএমপি।

রাজু
আব্দুস সামাদ ওরফে সুজনৌরফে রাজু ওরফে সালমান ওরফে সাদ এবিটির আরেক গুরুত্বপূর্ণ সদস্য। বাড়ি কুমিল্লা অঞ্চলে। সে সংগঠনের সামরিক শাখার অন্যতম সদস্য। প্রকাশক আহম্মেদ রশীদ টুটুল হত্যাচেষ্টা ঘটনার মামলার তদন্তে তথ্য প্রমাণ পাওয়া যায়। হত্যাচেষ্টায় সে সার্বিক সমন্বয়কারী ও হত্যাচেষ্টায় অংশগ্রহণকারীদের প্রশিক্ষকের দায়িত্ব পালনসহ সরাসরি অংশগ্রহণ করে।

সে এবিটির দুর্ধর্ষ সক্রিয় সদস্য হিসাবে বিভিন্ন অপারেশনে অংশগ্রহণ করে বলে জানা যায়। এবিটির এই গুরুত্বপূর্ণ সদস্য সর্ম্পকে তথ্যদাতাকে ২ লাখ টাকা পুরস্কার দেবে ডিএমপি।

শিহাব
এবিটির এই গুরুত্বপূর্ণ সদস্য তাদের সংগঠনে শিহাব @ সুমন @ সাইফুল নামে পরিচিত। তার বাড়ি চট্রগ্রাম অঞ্চলে বলে জানা যায়। সে সংগঠনের সামরিক শাখার অন্যমত সদস্য। প্রকাশক আহম্মেদ রশীদ টুটুল হত্যাচেষ্টা ঘটনার মামলার তদন্তে তথ্য প্রমাণ পাওয়া যায় যে, ওই হত্যাচেষ্টায় সে সরাসরি অংশগ্রহণ করে। সে এবিটির বিভিন্ন অপারেশনে অংশগ্রহণ করে বলে জানা যায়। এবিটির এই গুরুত্বপূর্ণ সদস্য সর্ম্পকে তথ্যদাতাকে ২ লাখ টাকা দেয়ার ঘোষণা দিয়েছে পুলিশ।

সাজ্জাদ
সাজ্জাদ ওরফে সজিব ওরফে সিয়াম ওরফে শামস নামে পরিচিত এবিটির এ গুরুত্বপূর্ণ সদস্যের বাড়ি ঢাকার পার্শ্ববর্তী কোনো জেলায়। সে সংগঠনের সামরিক শাখার একজন গুরুত্বপূর্ণ দায়িত্বশীল নেতা। অভিজিৎ রায় হত্যা, নিলাদ্রী নীল হত্যা মামলার তদন্তে তথ্য প্রমাণ পাওয়া যায় যে, ওই সকল ঘটনায় সে সরাসরি অংশগ্রহণ করে।

এছাড়াও তদন্তে জানা যায় সাজ্জাদ সাভারে শান্ত মারিয়াম বিশ্ববিদ্যালয়ের ছাত্র রিয়াদ মোর্শেদ বাবু হত্যাকাণ্ডেও সরাসরি অংশগ্রহণ করে। এবিটির দুর্ধর্ষ সক্রিয় সদস্য হিসেবে বিভিন্ন অপারেশনে অংশগ্রহণ করে বলে জানা যায়। সাজ্জাদ সম্পর্কে তথ্য দিলে ২ লাখ টাকা পুরস্কার দেবে ডিএমপি।

জেইউ/এআর/এসএইচএস/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।