সন্ত্রাস ও জঙ্গি দমনে একসঙ্গে কাজ করবে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র


প্রকাশিত: ০৭:০২ পিএম, ১৬ মে ২০১৬

জঙ্গি ও সন্ত্রাসবাদ মোকাবেলায় যৌথভাবে কাজ করবে বাংলাদেশ পুলিশ ও যুক্তরাষ্ট্র। বাংলাদেশ পুলিশের ইন্সপেক্টর জেনারেল (আইজি) এ কে এম শহীদুল হকের সঙ্গে সোমবার বিকেলে পুলিশ সদর দফতরে মার্কিন কাউন্টার টেররিজম ব্যুরোর একটি প্রতিনিধিদল সাক্ষাৎকালে তারা এ বিষয়ে একমত হন।

পুলিশ সদর দফতরের জনসংযোগ কর্মকর্তা এ কে এম কামরুল আহছান এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, মার্কিন কাউন্টার টেররিজম ব্যুরোর ডেপুটি কোঅর্ডিনেটর মেরি রিচার্ডস পাঁচ সদস্যের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন। প্রতিনিধিদলের অন্য সদস্যরা হলেন ডেপুটি স্পেশাল প্রেসিডেন্সিয়াল এনভয় লে. জেনারেল টেরি উলফ, এস/এসইসিআই অফিসার জারা মৌসুমি, কাউন্টার টেররিজম ব্যুরোর প্রোগ্রাম ম্যানাজের আনন্দ প্রকাশ, মার্কিন দূতাবাসের পলিটিক্যাল অফিসার ক্রিস্টেন সি. মাচাক।

প্রতিনিধিদল জঙ্গিবাদ দমনে বাংলাদেশ পুলিশের ভূমিকার প্রশংসা করেন। তারা এ ক্ষেত্রে মার্কিন সহযোগিতা অব্যাহত রাখার প্রত্যয় ব্যক্ত করেন। প্রতিনিধিদল সোশ্যাল মিডিয়া এবং তথ্য প্রযুক্তির অপব্যবহারের মাধ্যমে জঙ্গিবাদ প্রসারের বিরুদ্ধে বাংলাদেশ পুলিশের দক্ষতা ও সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে প্রয়োজনীয় সহায়তার আশ্বাস দেন। তারা পুলিশ ও গোয়েন্দা সংস্থার মধ্যে গোয়েন্দা তথ্য ও অভিজ্ঞতা বিনিময়ের অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন।

বাংলাদেশের পুলিশ প্রধান জঙ্গিবাদ দমনে পুলিশের কার্যক্রম সম্পর্কে প্রতিনিধিদলকে অবহিত করেন। তিনি জঙ্গিবাদ প্রতিরোধে যুক্তরাষ্ট্র এবং ঢাকাস্থ মার্কিন দূতাবাসের ভূমিকার প্রশংসা করেন। এক্ষেত্রে বিদ্যমান সহযোগিতা অব্যাহত রাখার জন্য তিনি প্রতিনিধিদলকে অনুরোধ জানান।

সাক্ষাৎকালে ডিআইজি (অপারেশনস) ব্যারিস্টার মাহবুবুর রহমান, ডিআইজি (ক্রাইম) মো. হুমায়ুন কবির, অতিরিক্ত ডিআইজি (স্পেশাল ক্রাইম) মো. জহিরুল ইসলাম ভূঁইয়া এবং এআইজি (কনফিডেন্সিয়াল) মো. মনিরুজ্জামান উপস্থিত ছিলেন।

জেইউ/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।