দুই বছরের মধ্যে গ্যাস সংযোগের বিধি-নিষেধ প্রত্যাহার


প্রকাশিত: ০৩:১৯ এএম, ১৫ মে ২০১৬
ফাইল ছবি

প্রাকৃতিক গ্যাসের সংযোগ প্রদান সংক্রান্ত বিধি-নিষেধ আগামী দুই বছরের মধ্যে প্রত্যাহার এবং সুষ্ঠুভাবে গ্যাস সরবরাহ নিশ্চিত করার ব্যাপারে সরকার প্রয়োজনীয় উদ্যোগ নিয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। শনিবার বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) মিলনায়তনে এক সেমিনারে তিনি এ কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, সরকার দেশের ক্রমবর্ধমান চাহিদা পূরণের লক্ষ্যে বিদ্যমান গ্যাস পাইপ লাইনের মাধ্যমে পেট্রোলিয়াম গ্যাস সরবরাহ করবে। আমাদের লক্ষ্য গ্যাসের সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করা এবং নিকট ভবিষ্যতে গ্যাস সরবরাহের উপর আর কোনো বিধি-নিষেধ থাকবে না। যারা গ্যাস পাচ্ছে না তাদের কথা আমরা বিবেচনা করছি এবং বিদ্যমান পাইপলাইনের মাধ্যমে পেট্রোলিয়াম গ্যাস সরবরাহ করা হবে।

নবায়নযোগ্য জ্বালানী, বিশেষত বায়ু ও সৌর বিদ্যুতের ব্যবহারের ওপর গুরুত্বারোপ করে তিনি বলেন, ২০২৪ সাল নাগাদ ২ হাজার ৪০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যে সরকার দেশে পরমাণু বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্প হাতে নিয়েছে।

সরকারের বিভিন্ন উদ্যোগ তুলে ধরে অর্থমন্ত্রী আরো বলেন, আসন্ন বাজেট হবে প্রায় ৩ লাখ ৪০ হাজার কোটি টাকার এবং সরকার জ্বালানী খাতের জন্য ২০২৪ সাল পর্যন্ত একটি পরিকল্পনা প্রণয়ন করেছে।

বুয়েট অ্যালামনাই অ্যাসোসিয়েশন আয়োজিত ‘জ্বালানী, পরিবেশ ও টেকসই উন্নয়ন : বাংলাদেশের জন্য কৌশলগত বিকল্প’ শীর্ষক এ সেমিনারে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন বুয়েট-এর উপাচার্য অধ্যাপক খালেদা একরাম।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক ম. তামিম, ড. রেজোয়ান খান এবং ড. আহমাদ কায়কাউস। এছাড়া বক্তব্য রাখেন- পাওয়ার সেল-এর মহাপরিচালক ড. এম এ মতিন ও অধ্যাপক আনু মুহাম্মদ প্রমুখ।

আরএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।