প্রাণভিক্ষা চাননি নিজামী


প্রকাশিত: ০৩:০৭ পিএম, ১০ মে ২০১৬

মানবতাবিরোধী অপরাধের মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতের আমির মতিউর রহমান নিজামী প্রাণভিক্ষা চাননি বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। মঙ্গলবার রাতে বিবিসি বাংলাকে এ কথা জানান তিনি। এখন তার ফাঁসি কার্যকর করা হবে বলেও জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী।

এদিকে একটি সূত্র জানিয়েছে নিজামীর মৃত্যুদণ্ড কার্যকর করতে কারা কর্তৃপক্ষকে আদেশ দেয়া হয়েছে। যে কোনো সময় তার ফাঁসি কার্যকর করবে কারা কর্তৃপক্ষ।

নিজামীর মৃত্যুদণ্ড কার্যকরের তোড়জোড়ের মধ্যে নিজামীর পরিবারের সদস্যরা তার সঙ্গে ‘শেষ দেখা’ করতে ঢাকা কেন্দ্রীয় কারাগারে পৌঁছেছেন। মঙ্গলবার সন্ধ্যা ৭টা ৫০ মিনিটে তিনটি গাড়িতে নিজামীর পরিবারের সদস্যরা কারা ফটকে পৌঁছান।

যদিও তাদের নিজেদের আবেদনের প্রেক্ষিতেই কারা কর্তৃপক্ষ শেষ সাক্ষাতের সুযোগ দিয়েছে। কারা কর্তৃপক্ষকে আলাদা করে চিঠি পাঠিয়ে পরিবারকে ডেকে আনতে হয়নি।

এর আগে নিজামীর ফাঁসির রায় কার্যকরের জন্য ‘কর্তৃপক্ষ প্রস্তুত’ বলে জানান স্বরাষ্ট্রমন্ত্রী। মঙ্গলবার বিকেলে সচিবালয়ে সাংবাদিকদের তিনি জানান, নিজামীর রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদন করেন কিনা- তার ওপরই মৃত্যুদণ্ড কার্যকর করা নির্ভর করছে।

এদিকে দণ্ড কার্যকরের আগেকার সব আইনি প্রক্রিয়া শেষ হয়েছে। তার মৃত্যুদণ্ডের রায় পুনর্বিবেচনার আবেদন সুপ্রিম কোর্টের আপিল বিভাগের খারিজ করে দেয়া রায়ের পূর্ণাঙ্গ কপি প্রকাশের পর আদালতের সব প্রক্রিয়া শেষ হয়ে গেছে। এরপর নিজামীর সামনে একমাত্র রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চাওয়ার সুযোগই অবশিষ্ট ছিল। তবে ক্ষমা না চাওয়ায় ফাঁসির দড়িতেই ঝুলতে হবে নিজামীকে।

ইতোমধ্যে ফাঁসি কার্যকরের জন্য প্রধান জল্লাদ হিসেবে রাজুকে কাশিমপুর কারাগার থেকে ঢাকা কেন্দ্রীয় কারাগারে নিয়ে আসা হয়েছে।

জামায়াতের সর্বোচ্চ নেতার ফাঁসিকে কেন্দ্র করে সরকার সর্বোচ্চ সতর্ক অবস্থায় রয়েছে। ঢাকা কেন্দ্রীয় কারাগারের আশেপাশের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। কারাগারের আশপাশের রাস্তায় যান চলাচলও বন্ধ করে দিয়েছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

এসএইচএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।