কারা ফটকে নিজামীর পরিবার


প্রকাশিত: ০১:৫৯ পিএম, ১০ মে ২০১৬

জামায়াতে ইসলামীর আমির মতিউর রহমান নিজামীর মৃত্যুদণ্ড কার্যকরের তোড়জোড়ের মধ্যে নিজামীর পরিবারের সদস্যরা তার সঙ্গে দেখা করতে ঢাকা কেন্দ্রীয় কারাগারের সামনে পৌঁছেছেন। মঙ্গলবার সন্ধ্যা ৭টা ৫০ মিনিটে তিনটি গাড়িতে নিজামীর পরিবারের সদস্যরা কারা ফটকে পৌঁছান। 

তিনটি গাড়িতে নিজামীর পরিবারের মোট ২৪ জন সদস্য কেন্দ্রীয় কারাগারে এসেছেন বলে নিশ্চিত করেছে পুলিশের বিশেষ শাখার (এসবি) একটি সূত্র। যারা নিজামী সঙ্গে দেখা করতে এসেছেন তাদের মধ্যে চার শিশু এবং ২০ জন বয়স্ক রয়েছেন।  

কারাগারে পৌঁছানোর আগে সন্ধ্যায় নিজামীর ছেলে ব্যারিস্টার নাজিব মোমেন জানিয়েছিলেন, দুদিন আগে পরিবারের পক্ষ থেকে তার সঙ্গে দেখা করার জন্য আবেদন করা হয়েছিল। কারা কর্তৃপক্ষ তখন কোনো সাড়া দিয়েছিল না। তবে আজ বিকেলে কারা কর্তৃপক্ষ যোগাযোগ করে।

poribar

মূলত কারা কর্তৃপক্ষের কাছ থেকে সাড়া পেয়েই কারাগারের উদ্দেশে রওয়ানা হয় নিজামীর পরিবার।

মঙ্গলবার কারা ফটকের আশপাশে নিরাপত্তা জোরদার ও কারাগারের আশপাশের রাস্তায় যান চলাচল বন্ধ আজ রাতেই দণ্ড কার্যকরের আবহ তৈরি করলেও নিজামীর পরিবারের কাউকে সন্ধ্যা পর্যন্তও আনুষ্ঠানিকভাবে ডাকেনি কারা কর্তৃপক্ষ। দণ্ড কার্যকরের আগে দণ্ডিতের সঙ্গে পরিবারের সদস্যদের আনুষ্ঠানিক সাক্ষাতের রেওয়াজ রয়েছে।

তবে সাবেক এই মন্ত্রীর সাজা কার্যকরের প্রস্তুতি যে কেন্দ্রীয় কারাগারে চলছে, তা স্পষ্ট। ইতোমধ্যে কারাগারে প্রবেশ করেছেন জল্লাদ রাজু, দুই দফা বৈঠক করেছে কারা কর্তৃপক্ষ। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালও বলেছেন, ক্ষমা না চাইলে যেকোন মুহূর্তে দণ্ড কার্যকর করা হবে। অন্যদিকে নিজামীর আইনজীবী গতকাল ইঙ্গিত দিয়েছেন, রাষ্ট্রপতির কাছে ক্ষমা চাইবেন না নিজামী। এর আগে সাবেক মন্ত্রী জামায়াতের আলী আহসান মোহাম্মদ মুজাহিদ ও বিএনপির সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরী রাষ্ট্রপতির কাছে প্রাণ ভিক্ষা চেয়েছিলেন। তবে রাষ্ট্রপতি ওই আবেদন প্রত্যাখান করেছিলেন।

PORIBAR

নিজামী হলেন পঞ্চম মানবতাবিরোধী অপরাধী ও তৃতীয় মন্ত্রী, যার সর্বোচ্চ সাজার রায় কার্যকরের পর্যায়ে এসেছে।

সোমবার দুপুরে নিজামীর রিভিউ খারিজের পূর্ণাঙ্গ রায়ে বিচারকদের সইয়ের পর বিকেলে ট্রাইব্যুনালে পৌঁছায় ওই রায়। সেখানে আনুষ্ঠানিকতা শেষে রায়ের অনুলিপি পৌঁছে দেয়া হয় কেন্দ্রীয় কারাগারে। রাতে তা পড়ে শোনানো হয় নিজামীকে।

সোমবার বিকেলে নিজ কার্যালয়ে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম সাংবাদিকদের বলেন, নিজামীর দণ্ড কার্যকর এখন সরকারের বিষয়। সরকার নির্ধারিত সময়ে কারা কর্তৃপক্ষ তা কার্যকর করবে।

poribar

এএস/এআর/জেইউ/এনএফ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।