প্রাণভিক্ষা না চাইলে যে কোনো সময় রায় কার্যকর : স্বরাষ্ট্রমন্ত্রী


প্রকাশিত: ০৯:১২ এএম, ১০ মে ২০১৬

মানবতাবিরোধী অপরাধের দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতের আমির মতিউর রহমান নিজামী প্রাণভিক্ষার আবেদন না করলে যে কোনো সময় তার ফাঁসির রায় কার্যকর করা হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। মঙ্গলবার বেলা ৩টার দিকে সচিবালয়ে এক সংবাদ ব্রিফিংয়ে এ কথা জানান তিনি।

তিনি বলেন, রায় কার্যকরের সমস্ত প্রক্রিয়া শুরু হয়েছে। এখন আসামির ক্ষমা চাওয়া না চাওয়ার উপর কার্যকরের বিষয়টি নির্ভর করছে। তিনি জানান, নিজামীর ফাঁসি কার্যকরে সরকার পুরো প্রস্তুত আছে। প্রাণভিক্ষা না চাইলে যে কোনো মুহূর্তে ফাঁসি কার্যকর করা হবে। ফাঁসি কার্যকরের জন্য যেসব প্রস্তুতি প্রয়োজন, সেসব চলছে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, যদি তিনি (নিজামী) ক্ষমা চান, তাহলে আমরা বসে আছি, তার (রাষ্ট্রপতির) কাছে পাঠিয়ে দেব। আর না চাইলে তার পরবর্তীতে যেটা আছে সেটা আমরা করতেছি, আমিতো এখনই বললাম- আমরা প্রস্তুতি নিচ্ছি। উনি যদি না চান, তাহলে যে কোনো সময় হয়ে যাবে। আর যদি চান তাহলে মহামান্য রাষ্ট্রপতির কাছে যাবে, তিনি যে নির্দেশ দেবেন সেই নির্দেশ প্রতিপালন হবে।

সোমবার রাতে ঢাকা কেন্দ্রীয় কারাগারের ফাঁসির (কনডেমড) সেলে থাকা নিজামীকে রিভিউ খারিজের পূর্ণাঙ্গ রায় পড়ে শোনায় কারা কর্তৃপক্ষ। এরপর চিকিৎসকেরা তার স্বাস্থ্য পরীক্ষা করেন।

গত রোববার রাতে কাশিমপুর কারাগার থেকে ঢাকা কেন্দ্রীয় কারাগারে আনা হয়। সেখানেই ফাঁসির প্রহর গুণছেন জামায়াতের সর্বোচ্চ নেতা।

এর আগে মানবতাবিরোধী অপরাধের দায়ে মৃত্যুদণ্ডাদেশ পাওয়া চারজনের দণ্ড এই কারাগারে কার্যকর হয়েছে। তাঁরা হলেন জামায়াতের সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মাদ মুজাহিদ, দুই সহকারী সেক্রেটারি জেনারেল মুহাম্মদ কামারুজ্জামান ও আবদুল কাদের মোল্লা এবং বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরী।

এমইউ/এসএইচএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।