সুইফট কারিগরের দুর্বলতায় রিজার্ভ চুরি


প্রকাশিত: ১০:২৩ এএম, ০৯ মে ২০১৬

বিশ্বব্যাপি আর্থিক প্রতিষ্ঠানের লেনদেনের বার্তা আদান-প্রদানকারী প্রতিষ্ঠান সুইফটের কারিগরদের কারণেই বাংলাদেশ কেন্দ্রীয় ব্যাংক হ্যাকারদের কাছে অরক্ষিত হয়ে ওঠে। পুলিশ ও বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তাদের বরাত দিয়ে সোমবার ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, ৮ কোটি ১০ লাখ মার্কিন ডলার চুরির তিন মাস আগে কারিগরেরা সুইফট মেসেজিংয়ে ব্যাংকের নতুন একটি লেনদেন পদ্ধতি যুক্ত করেছিলেন।

বাংলাদেশ পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) অতিরিক্ত উপ-মহাপরিদর্শক মোহাম্মদ শাহ আলম রয়টার্সকে বলেন, বাংলাদেশে তখনই প্রথমবারের মতো সুইফটে রিয়াল টাইম গ্রস সেটলমেন্ট সিস্টেম (আরটিজিএস) যুক্ত করে কারিগররা। তাদের গাফিলতির কারণেই কেন্দ্রীয় ব্যাংকের সার্ভার ঝুঁকিতে পড়ে।

রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট সিস্টেমের মাধ্যমে স্থানীয় ব্যাংকগুলো ও কেন্দ্রীয় ব্যাংক বড় অঙ্কের লেনদেনের বিষয়গুলো নিজেদের মধ্যে মেটাতে পারে। গত বছর অক্টোবরে বাংলাদেশ ব্যাংকে ওই সিস্টেম বসানো হয়। পরে তা সুইফট মেসেজিং সিস্টেমের সঙ্গে যুক্ত করা হয়।

শাহ আলম বলেন, আমরা অনেক সমস্যা খুঁজে পেয়েছি। ওই পরিবর্তনই বাংলাদেশ ব্যাংককে অধিক ঝুঁকিতে ফেলে।

পুলিশের এই কর্মকর্তা ও কেন্দ্রীয় ব্যাংকের এক কর্মকর্তা বলেন, কেন্দ্রীয় ব্যাংকের মেসেজিং প্ল্যাটফর্মে আরটিজিএস যুক্ত করার সময় সুইফট কারিগরেরা ভুল করেছিলেন। নিরাপত্তা নিশ্চিতে তারা সুইফটের নিজস্ব পদ্ধতি অনুস্মরণ না করে নিজেদের পদ্ধতিতে আরটিজিএস যুক্ত করে। তদন্তাধীন থাকায় বাংলাদেশ ব্যাংকের এই কর্মকর্তা নাম প্রকাশে রাজি হননি।  

পুলিশ জানায়, এর ফলে কেন্দ্রীয় ব্যাংকের সুইফটের মাধ্যমে বার্তা আদান-প্রদান সহজ হয়। সাধারণ পাসওয়ার্ড ব্যবহার করেই ওই প্ল্যাটফর্মে সহজেই প্রবেশ করা যায়। সুইফট মেসেজিংয়ে নিরাপত্তার জন্য কোনো ফায়ারওয়াল ছিল না। অপূণাঙ্গ একটি সুইচ ব্যবহার করা হয়েছিল।

গত ৫ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংকে রাখা বাংলাদেশ ব্যাংকের ৮ কোটি ১০ লাখ মার্কিন ডলার হ্যাকাররা চুরি করে ফিলিপাইনের রিজাল কমার্শিয়াল ব্যাকের চারটি অ্যাকাউন্টে সরিয়ে নেয়। এ নিয়ে ফিলিপাইনের ব্লু রিবন কমিটিতে এখনো শুনানি চলছে।

সুইফটের শীর্ষস্থানীয় কর্মকর্তাদের সঙ্গে বৈঠক বসছে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. ফজলে কবিরের নেতৃত্বে চার সদস্যের একটি প্রতিনিধিদল। ইতোমধ্যে তারা সুইজারল্যান্ডের উদ্দেশে রওনা হয়েছেন। মঙ্গলবার সুইজারল্যান্ডের বাসেলে ত্রিপক্ষীয় বৈঠক হবে।

এসআইএস/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।