ঢাকা কেন্দ্রীয় কারাগারে নিজামী


প্রকাশিত: ০৬:০৩ পিএম, ০৮ মে ২০১৬

জামায়াতের আমির মাওলানা মতিউর রহমান নিজামীকে রোববার রাত ১১টা ৫০ মিনিটে কাশিমপুর কারাগার থেকে ঢাকা কেন্দ্রীয় কারাগারে আনা হয়েছে। কারাগার সূত্রে এ তথ্য জানা গেছে।

এর আগে রাত ১০টা ২৫ মিনিটে তাকে কাশিমপুর থেকে নিয়ে রওনা দেয় আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। কেন্দ্রীয় কারাগারের ফাঁসির সেল রজনীগন্ধায় নিজামীকে রাখা হয়েছে বলে একটি সূত্র জানিয়েছে।

আইনি শেষ লড়াইয়ে হারের পর একাত্তরের এই আল বদর নেতার সামনে এখন কেবল রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চাওয়ার সুযোগই রয়েছে। তিনি ক্ষমা না চাইলে কিংবা চেয়েও প্রত্যাখ্যাত হলে তার মৃত্যুদণ্ড কার্যকরের উদ্যোগ নেবে সরকার।

শুক্রবার সকালে কাশিমপুর কারাগারে মতিউর রহমান নিজামীর সঙ্গে তার স্ত্রী, পুত্র, কন্যাসহ পরিবারের ১০ জন সদস্য সাক্ষাৎ করেন।

গত বৃহস্পতিবার (৫ মে) নিজামীর রিভিউ আবেদন খারিজ করে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহার নেতৃত্বে চার সদস্যের আপিল বিভাগের বেঞ্চ এই আদেশ দেন। বেঞ্চের অন্যান্য বিচারপতিরা হলেন- বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও হাসান ফয়েজ সিদ্দিকী।

বুদ্ধিজীবী হত্যাসহ মানবতাবিরোধী অপরাধের দায়ে দোষী সাব্যস্ত করে ২০১৪ সালের ২৯ অক্টোবর নিজামীকে মৃত্যুদণ্ড দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১।

ট্রাইব্যুনালের এই রায় বাতিল ও তাকে বেকসুর খালাস দেয়ার আবেদন জানিয়ে ওই বছরের ২৩ নভেম্বর আপিল করেন নিজামী। এরপর গত ৬ জানুয়ারি আপিলেও নিজামীর মৃত্যুদণ্ড বহাল রাখা হয়।

রায় ঘোষণার প্রায় আড়াই মাস পর গত ১৫ মার্চ পূর্ণাঙ্গ রায় প্রকাশ করে আপিল বিভাগ। এরপর ২৯ মার্চ রায় রিভিউয়ের আবেদন করেন নিজামী।

এআর/জেএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।