১০ বছরের বেশি বয়স সংশোধন চাইলেই ডিজির ক্যাটাগরিতে যাবে এনআইডি

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৫০ পিএম, ২৮ অক্টোবর ২০২৪

জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) ১০ বছরের বেশি বয়স সংশোধন চাইলেই সফটওয়্যারের মাধ্যমে অটো তা মহাপরিচালকের (ডিজি) ক্যাটাগরিতে চলে যাবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

সোমবার (২৮ অক্টোবর) এনআইডির সিস্টেম এনালিস্ট প্রকৌশলী মোহাম্মদ আরিফুল ইসলাম এ তথ্য জানান।

ইসি জানায়, নির্বাচন কমিশন সচিবালয় এবং মাঠপর্যায়ের কর্মকর্তাদের এনআইডিতে ১০ বছরের বেশি বয়স সংশোধন চাইলে ক্যাটাগরির বিষয়ে নির্দেশনা দেওয়া হয়েছে। সংশোধনের আবেদনের ক্ষেত্রে যদি বয়স ১০ বছরের বেশি পরিবর্তন থাকে তাহলে তার আবেদন দাখিলের সঙ্গে সঙ্গেই ক্যাটাগরি ‘ঘ’ সিস্টেম হতে অটো ক্যাটাগরি হিসেবে এসাইন হয়ে যাবে, সে হিসেবে সফটওয়্যার আপডেট করা হয়েছে।

ইসি আরও জানায়, বয়স ১০ বছরের বেশি কেউ পরিবর্তনের জন্য আবেদন করলে (সঙ্গে অন্যান্য কোন ফিল্ডের সংশোধন থাকুক বা না থাকুক) তার আবেদনটির জন্য ম্যানুয়েলি দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার ক্যাটাগরি করার প্রয়োজন হবে না। তা সিস্টেম থেকে অটো ক্যাটাগরি হিসেবে ‘ঘ’ ক্যাটাগরিতে (অর্থাৎ মহাপরিচালকের ক্যাটাগরি) এসাইন হবে।

এমওএস/এমএএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।