শীতে যথাসম্ভব এসি বন্ধ রাখার নির্দেশ বিদ্যুৎ-জ্বালানি উপদেষ্টার

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১২:০১ পিএম, ২৮ অক্টোবর ২০২৪
ছবি: সংগৃহীত

আসন্ন শীত মৌসুমে মন্ত্রণালয় ও তার অধীনে দপ্তর সংস্থাগুলোয় শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র (এসি) যথাসম্ভব পরিহার করার নির্দেশনা দিয়েছেন উপদেষ্টা মুহাম্মদ ফাওজুল কবির খান। ফাওজুল কবির খান বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় এবং রেলপথ মন্ত্রণালয়ের উপদেষ্টার দায়িত্বে রয়েছেন।

সোমবার (২৮ অক্টোবর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে উপদেষ্টার এ নির্দেশনার কথা জানানো হয়।

এতে বলা হয়, দেশে জ্বালানি সংকট ও বিদ্যুৎ সরবরাহে ঘাটতি রয়েছে। এ প্রেক্ষিতে আসন্ন শীত মৌসুমে নভেম্বর থেকে আগামী ফেব্রুয়ারি পর্যন্ত বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় এবং রেলপথ মন্ত্রণালয় এবং তাদের আওতাধীন দপ্তর,সংস্থা ও কোম্পানিতে শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্রের ব্যবহার যথাসম্ভব পরিহার করার নির্দেশনা প্রদান করা হয়েছে। এর ফলে সেচের জন্য বিদ্যুৎ সরবরাহ, সার উৎপাদন ও শিল্প কারখানায় গ্যাসের সরবরাহ বাড়ানো সম্ভব হবে বলে নির্দেশনায় উল্লেখ করা হয়েছে।

এর আগেও বিদ্যুতের ব্যবহার ২৫ শতাংশ কমানোর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সব মন্ত্রণালয়কে সরকার নির্দেশনা দিয়েছিল। উপদেষ্টা এ বিষয়ে সবার সহযোগিতা কামনা করেছেন বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

আরএমএম/এসআইটি/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।