স্পেশাল ট্রেনে কৃষিপণ্য পরিবহনে খরচ কত

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২:০৯ পিএম, ২৬ অক্টোবর ২০২৪

কৃষিপণ্যের মূল্য নিয়ন্ত্রণে বাংলাদেশ রেলওয়ে ‘কৃষিপণ্য স্পেশাল’ নামে একটি নতুন ট্রেন চালু করেছে। এই ট্রেনের মাধ্যমে দেশের বিভিন্ন স্থান থেকে মালামাল অত্যন্ত স্বল্পমূল্যে পরিবহন করা যাবে।

এই স্পেশাল ট্রেনে সাধারণ লাগেজ ভ্যানের পাশাপাশি রেফ্রিজারেটেড লাগেজ ভ্যানের ব্যবস্থা রয়েছে যার মাধ্যমে মাছ-মাংসসহ পচনশীল পণ্য পরিবহন করা যাবে।

বাংলাদেশ রেলওয়ে সূত্রে জানা যায়, প্রতি কেজি কৃষিপণ্য খুলনা থেকে ঢাকা পর্যন্ত ১ টাকা ৪৭ পয়সা, যশোর থেকে ঢাকা ১ টাকা ৩৫ পয়সা, চুয়াডাঙ্গার থেকে ঢাকা ১ টাকা ৩০ পয়সা, ঈশ্বরদী থেকে ঢাকা ১ টাকা ৮ পয়সা, পার্বতীপুর থেকে ঢাকা ১ টাকা ৩৪ পয়সা, জয়পুরহাট থেকে ঢাকায় ১ টাকা ৩০ পয়সা, সান্তাহার থেকে ঢাকা ১ টাকা ১৯ পয়সা, রাজশাহী থেকে ঢাকা ১ টাকা ১৮ পয়সা, রহনপুর থেকে ঢাকা ১ টাকা ৩০ পয়সা ভাড়ায় পরিবহন করা যাবে।

কৃষিপণ্য স্পেশাল ট্রেনটি প্রতি মঙ্গলবার সকাল ১০টা ১৫ মিনিটে খুলনা থেকে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে আসবে। বৃহস্পতিবার পঞ্চগড়ের বীর মুক্তিযুদ্ধা সিরাজুল ইসলাম স্টেশন থেকে সকাল ৭টায় ঢাকার উদ্দেশ্যে ছেড়ে আসবে। শনিবার সকাল ৯টা ১৫ মিনিটে রহনপুর থেকে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে আসবে। ঢাকায় আসা এই সবকটি ট্রেন তেজগাঁও স্টেশনে থামবে।

এছাড়া ট্রেনটি বুধবার ঈশ্বরদী থেকে পঞ্চগড়, শুক্রবার ঈশ্বরদী থেকে রহনপুর এবং রোববার ঈশ্বরদী থেকে খুলনায় আসবে। এছাড়াও সব আন্তঃনগর ট্রেনে প্রতিদিন কৃষিপণ্য ও মালামাল পরিবহনের জন্য লাগেজ ভ্যান সংযুক্ত আছে।

এনএস/এমআরএম/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।