পল্লী বিদ্যুতায়ন বোর্ড ও সমিতির কাঠামো পুনর্মূল্যায়নে কমিটি গঠন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৩২ পিএম, ২৩ অক্টোবর ২০২৪

বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড ও পল্লী বিদ্যুৎ সমিতির ভূমিকা এবং কাঠামো পুনর্মূল্যায়ন করতে পাঁচ সদস্য বিশিষ্ট একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করা হয়েছে। সাম্প্রতিক বছরগুলোতে গ্রামাঞ্চলে প্রায় শতভাগ বিদ্যুৎ নেটওয়ার্ক সম্প্রসারণ করা হয়েছে বিধায় কাঠামো পূনর্মূল্যায়নের এই কমিটি গঠন করা হয়েছে।

বুধবার (২৩ অক্টোবর) বিদ্যুৎ বিভাগের যুগ্ম সচিব মোহাম্মদ মোজাম্মেল হকের সই করা এক অফিস আদেশে এই কমিটি গঠনের কথা জানানো হয়।

কমিটির সভাপতি হয়েছেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক সৈয়দ ফরহাত আনোয়ার। এছাড়া সদস্য হয়েছেন এশিয়ান সেন্টার ফর ডেভেলপমেন্টের অধ্যাপক এ কে এনামুল হক, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের(বুয়েট) ইইই বিভাগের অধ্যাপক মো. জিয়াউর রহমান খান, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মো.মাহবুব রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ’র অধ্যাপক খালেদ মাহমুদ।

অফিস আদেশে কমিটির কার্যপরিধি সম্পর্কে বলা হয়েছে, বিআরইবি এবং পল্লী বিদ্যুৎ সমিতির ভিত্তি দলিলসমূহ এবং সাংগঠনিক কাঠামো পর্যালোচনা। বিআরইবি ও পিবিএসের সব স্তরের কর্মীদের প্রতিনিধি এবং সংশ্লিষ্ট যে কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান বা সমিতির প্রতিনিধিদের সাক্ষাৎকার গ্রহণ।

বিআরইবি ও পিবিএস এর প্রাসঙ্গিক নথি এবং অন্যান্য তথ্য পর্যালোচনা। পর্যালোচনা ও সাক্ষাৎকারের ভিত্তিতে কমিটি একটি প্রতিযোগিতামূলক, প্রযুক্তিগতভাবে দক্ষ, আর্থিকভাবে টেকসই এবং দক্ষ পরিষেবা প্রদানের সক্ষম গ্রামীণ বিদ্যুতায়ন সেক্টরের জন্য উপযুক্ত কাঠামো সুপারিশ করবে।

কমিটির অনুরোধে বিআরইবি এবং পিবিএস তাদের সব নথি সরবরাহ করবে। কমিটি প্রয়োজনে যে কোনো সদস্যকে কো-অপারেট করতে পারবে। যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনক্রমে এই আদেশ জারি করা হয়েছে বলেও অফিস আদেশে জানানো হয়।

এনএস/এমআইএইচএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।