অর্থ আত্মসাৎ-পাচার

সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ম খা আলমগীরসহ ৭ জনের নামে দুদকের মামলা

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৪:২৪ পিএম, ২৩ অক্টোবর ২০২৪

ঋণের নামে বিপুল পরিমাণ অর্থ আত্মসাৎ ও পাচারের অভিযোগে সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ও ফারমার্স ব্যাংকের (বর্তমানে পদ্মা ব্যাংক লিমিটেড) সাবেক চেয়ারম্যান মহিউদ্দিন খান (ম খা) আলমগীরসহ সাতজনের বিরুদ্ধে মামলা দায়ের করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বুধবার (২৩ অক্টোবর) দুদকের উপপরিচালক সৈয়দ আতাউল কবির বাদী হয়ে সংস্থাটির সমন্বিত জেলা কার্যালয় জামালপুরে মামলাটি দায়ের করেন।

মামলার এজাহারে আসামিদের বিরুদ্ধে ঋণের নামে পরস্পর যোগসাজশে ফারমার্স ব্যাংকের ৮ কোটি ৮৬ লাখ টাকা আত্মসাৎ ও মানিলন্ডারিংয়ের অভিযোগ আনা হয়েছে।

মহিউদ্দিন খান আলমগীর ছাড়াও মামলার অন্য আসামিরা হলেন- আর সি এল প্লাস্টিক ইন্ডাস্ট্রিজের মালিক রাশেদুল হক চিশতি, মোহাম্মদ ফারুক, হিরন রহমান, ইব্রাহিম খান, ফারমার্স ব্যাংক তথা বর্তমানে পদ্মা ব্যাংকের জামালপুরের বকশীগঞ্জ শাখার প্রধান মাসুদুর রহমান খান এবং একই শাখার সাবেক সহকারী অফিসার মো. ফখরুজ্জামান।

মামলার এজাহারে বলা হয়, আসামিরা পরস্পর যোগসাজশে অপরাধ লব্ধ আয়ের অবৈধ প্রকৃতি, উৎস, অবস্থান, মালিকানা ও নিয়ন্ত্রণ গোপন বা ছদ্মাবৃত্ত করে সন্দেহজনক লেনদেন করেছেন। ফলে তারা মানিলন্ডারিংয়ের মাধ্যমে সাবেক ফারমার্স ব্যাংকের ৮ কোটি ৮৬ লাখ টাকা (সুদ ব্যতীত) আত্মসাতের মাধ্যমে গোপন, স্থানান্তর, রূপান্তর ও হস্তান্তর করে মানিলন্ডারিং প্রতিরোধ আইনে শাস্তিযোগ্য অপরাধ করেছেন।

এতে আরও বলা হয়, আসামি মহিউদ্দিন খান আলমগীর অস্তিত্বহীন একটি প্রতিষ্ঠানের বিপরীতে ব্যাংক হিসাব খোলেন। অস্তিত্বহীন ঠিকানা ব্যবহার করে জালিয়াতি ও প্রতারণার আশ্রয়ে ওই হিসাব পরিচালনা করা হয়। ওই চলতি হিসাবে ২০১৪ সালের সেপ্টেম্বর থেকে ২০২০ সালের জুলাই পর্যন্ত ব্যাংকটির বিভিন্ন শাখায় আট কোটি টাকার বেশি জমা হয়েছে।

এসএম/এমকেআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।