ফের ২৪ ঘণ্টার আলটিমেটাম দিয়ে সড়ক ছাড়লেন ৭ কলেজ শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:০২ পিএম, ২৩ অক্টোবর ২০২৪

অধিভুক্তি বাতিল করে স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার কার্যক্রম শুরু করতে ফের ২৪ ঘণ্টার আলটিমেটাম দিয়েছেন সাত কলেজের শিক্ষার্থীরা। বুধবার (২৩ অক্টোবর) দুপুর ২টার দিকে এমন ঘোষণা দিয়ে সায়েন্সল্যাবে দেওয়া অবরোধ তুলে নেন তারা। পরে প্রায় ২ ঘণ্টারও বেশি সময় ধরে বন্ধ হয়ে থাকা যানচলাচল স্বাভাবিক হয়।

এর আগে গত সোমবার সায়েন্সল্যাব ও নীলক্ষেত মোড় অবরোধ করে আলাদা বিশ্ববিদ্যালয় গঠনের কার্যক্রম শুরুসহ মোট তিন দফা দাবি পূরণের জন্য ২৪ ঘণ্টা সময় বেঁধে দেন তারা। সে সময় আজ (বুধবার) শেষ হয়েছে। এর মধ্যে কোনো ধরনের কার্যক্রম গ্রহণ না করায় তার প্রতিক্রিয়া হিসেবে পূর্ব ঘোষণা অনুযায়ী আজও সকাল থেকে ঢাকা কলেজে জড়ো হতে থাকেন সাত কলেজের শিক্ষার্থীরা। পরে দুপুর সাড়ে ১২টা থেকে শিক্ষার্থীরা এক হয়ে মিছিল নিয়ে ঢাকা কলেজ থেকে বের হয়ে সড়কে অবস্থান নেন। এসময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত না থাকাসহ তিন দফা দাবিতে বিভিন্ন স্লোগানও দিতে থাকেন তারা।

সায়েন্সল্যাব মোড়ে অবরোধের ফলে পাশের সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। এতে চরম ভোগান্তিতে পড়েন সাধারণ মানুষ। আন্দোলনকারী শিক্ষার্থীরা জানান, তাদের দাবি আদায়ে ২৪ ঘণ্টা সময় নির্ধারণ করে দিয়েছিলাম। কিন্তু কর্তৃপক্ষ সেই সময় সীমিত বলে জানিয়েছেন। তাই তাদের আরও ২৪ ঘণ্টা সময় নির্ধারণ করে দেওয়া হয়েছে। এর মধ্যে যদি তারা দাবি মেনে নেন তাহলে ভালো, না হলে আরও কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে।

ফের ২৪ ঘণ্টার আলটিমেটাম দিয়ে সড়ক ছাড়লেন ৭ কলেজ শিক্ষার্থীরা

সাত কলেজ শিক্ষার্থীদের তিন দফা দাবি হচ্ছে

১. অনতিবিলম্বে সাত কলেজ বিশ্ববিদ্যালয় কমিশন গঠন করতে হবে।

২. এই কমিশন বিভিন্ন বিষয় যাচাই-বাছাই করে ৩০ দিনের মধ্যে একটি রূপরেখা প্রণয়ন করবে।

৩. স্বতন্ত্র বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করতে গিয়ে কোনো সেশনজট তৈরি হতে পারবে না। যতদিন বিশ্ববিদ্যালয় গঠন না হবে ততদিন সেশনজট যেন না হয় সেভাবে ঢাকা বিশ্ববিদ্যালয়কে তাদের কার্যক্রম চালিয়ে নিতে হবে।

তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে গতানুগতিক পড়াশোনার মানোন্নয়নের লক্ষ্যে ২০১৭ সালের ১৬ ফেব্রুয়ারি রাজধানীর সাতটি কলেজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করে শিক্ষা মন্ত্রণালয়। কলেজগুলো হচ্ছে-ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, বেগম বদরুন্নেছা সরকারি মহিলা কলেজ, সরকারি বাঙলা কলেজ ও সরকারি তিতুমীর কলেজ।

অধিভুক্ত কলেজগুলোর ছাত্রছাত্রীদের ভর্তি প্রক্রিয়া, পরীক্ষা, শিক্ষা কার্যক্রম এখন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পরিচালিত হচ্ছে।

এনএস/এমআইএইচএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।