হাসিনাকে ফেরাতে এখনও পররাষ্ট্র মন্ত্রণালয়ে কোনো আবেদন আসেনি

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৮:১৯ পিএম, ২০ অক্টোবর ২০২৪

ভারতে অবস্থানরত সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফেরানোর বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ (স্বরাষ্ট্র বা আইন মন্ত্রণালয়) থেকে এখনও পররাষ্ট্র মন্ত্রণালয়ে কোনো আবেদন আসেনি বলে জানিয়েছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র তৌফিক হাসান।

রোববার (২০ অক্টোবর) সন্ধ্যায় এ তথ্য জানিয়েছেন তৌফিক হাসান। এদিন, পররাষ্ট্র সচিবের সঙ্গে ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মার বৈঠক নিয়ে সাংবাদিকদের ব্রিফ করেন তিনি।

ভারতীয় হাইকমিশনারের সঙ্গে পররাষ্ট্র সচিবের বৈঠকে শেখ হাসিনার বিষয়ে আলোচনা নিয়ে করা প্রশ্ন করেন এক সাংবাদিক। জবাবে মুখপাত্র বলেন, আজকের মিটিংয়ে এ বিষয়ে কোনো আলোচনা হয়নি। কারণ, এটি একটি প্রক্রিয়াধীন বিষয়। যদি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ থেকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে অনুরোধ আসে তখন হয়তো আমরা এ বিষয়ে পরবর্তী পদক্ষেপ নেবো। সেটা এখনও আসেনি।

এর আগে বিকেলে ভারতীয় হাইকমিশনার গণমাধ্যমের মুখোমুখি হয়ে জানান, তাদের বৈঠকে শেখ হাসিনা ইস্যুতে কোনো সুনির্দিষ্ট আলোচনা হয়নি।

ভারত বলছে, শেখ হাসিনা দেশটিতে রাজনৈতিক আশ্রয়ে নয়, রাষ্ট্রীয় অতিথি হিসেবে আছেন। শেখ হাসিনা স্ট্যাটাস (শ্রেণি) নিয়ে আনুষ্ঠানিক কিছু জানেন কি না এমন প্রশ্নে তৌফিক হাসান বলেন, আমরা অফিসিয়ালি কিছু জানি না।

সম্প্রতি সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। ১৮ নভেম্বরের মধ্যে শেখ হাসিনাকে গ্রেফতার করে এ ট্রাইব্যুনালে উপস্থিত করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

আইএইচআর/এমএএইচ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।