মানবাধিকার কমিশন

গৃহকর্মী নির্যাতন রোধে আইন প্রণয়ন অত্যন্ত জরুরি

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৮:১২ পিএম, ২০ অক্টোবর ২০২৪

গৃহকর্মী নির্যাতন রোধে আইন প্রণয়ন অত্যন্ত জরুরি বলে জানিয়েছেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদ।

সম্প্রতি রাজধানীর বসুন্ধরায় ১৩ বছর বয়সী এক গৃহকর্মীকে নির্যাতনের ঘটনায় তার সার্বিক অবস্থা জানতে রোববার (২০ অক্টোবর) দুপুরে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে গিয়ে তিনি সাংবাদিকদের এ কথা জানান।

মানবাধিকার কমিশন চেয়ারম্যান বলেন, ঘটনাটি অত্যন্ত উদ্বেগজনক এবং এই নির্মম আচরণ মানবাধিকারের লঙ্ঘন। আজকাল গৃহকর্মীদের ওপর প্রায়ই নির্যাতন ও অধিকার লঙ্ঘনের ঘটনা ঘটছে। এ ধরনের অপরাধকে কোনোভাবেই প্রশ্রয় দেওয়া বা এ ব্যাপারে শিথিলতা দেখানোর সুযোগ নেই।

গৃহকর্মীদের অধিকার সুরক্ষা ও সার্বিক কল্যাণ নিশ্চিত করার লক্ষ্যে কমিশন এরই মধ্যে গৃহকর্মী নির্যাতন বিরোধী আইনের একটি খসড়া সমাজকল্যাণ মন্ত্রণালয়ে পাঠিয়েছে বলে জানান তিনি।

কমিশন চেয়ারম্যান বলেন, আশা করা যায়, দ্রুত আইনি প্রক্রিয়া সম্পন্ন করে আইন জারি করা হবে। প্রতিটি ঘটনায় আইনি সুরক্ষা, স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত হলে ঘটনার পুনরাবৃত্তি রোধ করা সম্ভব হবে। দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির আওতায় আনতে হবে এবং কমিশন এক্ষেত্রে সর্বোচ্চ সহযোগিতা করবে।

এসময় তিনি আহত গৃহকর্মীর শারীরিক অবস্থার খোঁজখবর নেন এবং সুচিকিৎসা নিশ্চিতের বিষয়ে হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে কথা বলেন।

পরিদর্শনকালে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- কমিশনের সার্বক্ষণিক সদস্য মো. সেলিম রেজা, ঢামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. আসাদুজ্জামান ও কমিশনের পরিচালক (অভিযোগ ও তদন্ত) মো. আশরাফুল আলম প্রমুখ।

এসএম/এমকেআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।