চট্টগ্রাম শিক্ষা বোর্ডে এইচএসসি ফেল শিক্ষার্থীদের ফের বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৫৩ পিএম, ২০ অক্টোবর ২০২৪

দ্বিতীয় দিনের মতো চট্টগ্রাম শিক্ষা বোর্ড ঘেরাও করে আন্দোলনে করছেন সদ্য প্রকাশিত এইচএসসি পরীক্ষায় অকৃতকার্য শিক্ষার্থীরা। এ সময় দাবি মেনে নেওয়া না হলে সড়ক অবরোধসহ কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দেওয়া হয়।

রোববার (২০ অক্টোবর) বেলা ১১টা থেকে শিক্ষার্থীরা বোর্ডের সামনে অবস্থান নিয়ে নানা স্লোগান দিতে থাকেন।

আন্দোলনরত শিক্ষার্থীরা বলেন, আমাদের যে ফলাফল দেওয়া হয়েছে তাতে আমরা সন্তুষ্ট নই। আমাদের সঙ্গে বৈষম্য করা হয়েছে। আমাদের দাবি একটাই, মাধ্যমিকের ফলাফল অনুযায়ী এইচএসসির ফলাফল দেওয়া হোক।

এদিকে আন্দোলনের কারণে শিক্ষা বোর্ডের স্বাভাবিক কার্যক্রমে স্থবিরতা নেমে আসে। বোর্ড কর্মকর্তারা অবরুদ্ধ হয়ে পড়েন। এ সময় পুলিশ ও সেনাবাহিনীর সদস্যরা ঘটনাস্থলে থেকে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করেন।

এ সময় শিক্ষার্থীরা, সাবজেক্ট কীভাবে ম্যাপিং হয়েছে; সেই বিষয়ে জানতে চান। এছাড়া পরীক্ষা দেওয়ার পরেও কীভাবে ফলাফলে অনুপস্থিত আসে সে নিয়ে প্রশ্ন তোলেন।

চট্টগ্রাম শিক্ষা বোর্ডে এইচএসসি ফেল শিক্ষার্থীদের ফের বিক্ষোভ

এ বিষয়ে জানতে চাইলে চট্টগ্রাম শিক্ষা বোর্ড চেয়ারম্যান অধ্যাপক রেজাউল করিম চৌধুরী বলেন, ‘শিক্ষার্থীরা তাদের দাবি জানিয়েছে। নিয়ম অনুযায়ী যা করার প্রয়োজন আমরা তাই করব।’

চলতি বছর এইচএসসি ও সমসানের পরীক্ষা শুরু হয়েছিল ৩০ জুন। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কারণে ১৮ জুলাইয়ের পরবর্তী পরীক্ষা সমূহ স্থগিত হয়। ৫ আগস্ট আওয়ামী লীগ সরকারের পতনের পর নব গঠিত সরকার ১১ সেপ্টেম্বর পরীক্ষা শুরুর নতুন তারিখ নির্ধারণ করে। কিন্তু একদল শিক্ষার্থী স্থগিত পরীক্ষাগুলো বাতিল করার দাবিতে আন্দোলন শুরু করেন। ফলে সরকার সাবজেক্ট ম্যাপিং করে ফলাফল ঘোষণার সিদ্ধান্ত নেয়।

সেই সিদ্ধান্ত অনুযায়ী গত ১৫ অক্টোবর এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়। পরে বৈষম্যহীন এইচএসসির ফলাফল দাবিতে গত ১৭ অক্টোবর বোর্ড ঘেরাও করে আন্দোলনে নামেন বিক্ষুব্ধ শিক্ষার্থীরা।

এএজেড/এমআরএম/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।