বাংলাদেশ ও উগান্ডার ভিসা ছাড় চুক্তি নিয়ে আলোচনা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০:৪৮ এএম, ১৮ অক্টোবর ২০২৪

বাংলাদেশ ও উগান্ডা উভয় দেশের নাগরিকদের কূটনৈতিক ও অফিসিয়াল পাসপোর্টধারীদের জন্য ভিসা ছাড় চুক্তি স্বাক্ষরের সম্ভাবনা নিয়ে আলোচনা হয়েছে।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) বাংলাদেশে উগান্ডার অনাবাসিক হাইকমিশনার জয়েস কাকুরামাতসি কিকাফুন্ডা পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা মো. তৌহিদ হোসেনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে গেলে এই আলোচনা হয়।

বৈঠকে রাষ্ট্রদূত তার নতুন ভূমিকার জন্য পররাষ্ট্র উপদেষ্টাকে অভিনন্দন জানান এবং বাংলাদেশের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক বৃদ্ধিতে উগান্ডার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন।

আলোচনায় পররাষ্ট্র দপ্তরের মধ্যে নিয়মিত পরামর্শ বৈঠক আয়োজনসহ সহযোগিতার মূল ক্ষেত্রগুলোতে মনোনিবেশ করা হয়।

উভয় পক্ষই বিশেষ করে চুক্তি-ভিত্তিক চাষাবাদের মাধ্যমে কৃষিতে সহযোগিতার সুযোগ এবং জ্ঞান ও প্রযুক্তি বিনিময়ের গুরুত্বের ওপর জোর দেয়। তারা দ্বিপাক্ষিক বাণিজ্য উন্নয়নে দ্বৈত কর পরিহার এবং বিনিয়োগ সুরক্ষার বিষয়ে চুক্তির প্রয়োজনীয়তা তুলে ধরেন।

পররাষ্ট্র উপদেষ্টা বাংলাদেশের শক্তিশালী ওষুধ শিল্পকে উগান্ডায় উচ্চমানের ও সাশ্রয়ী মূল্যের পণ্যের সম্ভাব্য সরবরাহকারী হিসেবে উল্লেখ করেন।

উভয় পক্ষই দুই দেশের মধ্যে অর্থনৈতিক সহযোগিতা বাড়াতে বাণিজ্য প্রতিনিধিদলের আদান-প্রদানকে উৎসাহিত করতে সম্মত হয়।

এসআইটি/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।