বছরে ৫০০ টন খাদ্য নষ্ট করছে ইঁদুর

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৬:১০ পিএম, ১৬ অক্টোবর ২০২৪
১৯৮৩ সাল থেকে ইঁদুর দমন অভিযান পরিচালনা করে আসছে সরকার

দেশে প্রতি বছর প্রায় ৫০০ টন ধান ও গম নষ্ট করছে ইঁদুর। যার বাজারমূল্য ৫০০ কোটি টাকারও বেশি। এছাড়া প্রতি বছর প্রায় ৫০ হাজার টন গুদামজাত শস্য ইঁদুরের কারণে নষ্ট হচ্ছে।

বুধবার (১৬ অক্টোবর) জাতীয় ইঁদুর দমন অভিযান উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এ তথ্য জানানো হয়। রাজধানীর তুলা ভবনের কনফারেন্স রুমে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কৃষি সচিব ড. মোহাম্মদ এমদাদ উল্লাহ মিয়ান। সভাপতিত্ব করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক ছাইফুল আলম।

ইঁদুর তিনভাবে মানুষের ক্ষতি করেছে জানিয়ে অনুষ্ঠানে বলা হয়, প্রথমত মাঠের কৃষিশস্য খেয়ে ফেলছে, দ্বিতীয়ত গুদামজাত খাদ্যশস্য ভোগ ও কলুষিত (নষ্ট) করছে। তৃতীয়ত, মানুষ এবং পশুপাখির মারাত্মক রোগের জীবাণু বহন করছে ইঁদুর।

অনুষ্ঠানে আরও জানানো হয়, বাংলাদেশের অর্ধেক জমির ফসল ইঁদুরের আক্রমণের শিকার হয়। শাকসবজি, দানাজাতীয়, মূল জাতীয়, ফলসহ প্রায় সবকিছুই ক্ষতি করে থাকে ইঁদুর। সংরক্ষিত ফসলেরও শতকরা ২০ ভাগ ক্ষতি করে। তাছাড়া ইঁদুর মুরগির খামারে গর্ত করে, খাবার খেয়ে, ডিম ও ছোট মুরগি খেয়ে প্রতি বছর প্রতিটি খামারের প্রায় ১৮ হাজার টাকা ক্ষতি করে থাকে। এছাড়া গবাদিপশু ও পোল্ট্রিতে অন্তত ৪৫ রোগের বাহক ইঁদুর।

ক্ষতি বিবেচনায় বাংলাদেশে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ১৯৮৩ সাল থেকে ইঁদুর দমন অভিযান পরিচালনা করে আসছে। ২০২৩ সালে অভিযান চলাকালীন প্রায় এক কোটি ৫৮ লাখ ইঁদুর দমন করা হয়েছে। এর ফলে ইঁদুরের হাত থেকে প্রায় এক লাখ ৬৪ হাজার টন ফসল রক্ষা করা সম্ভব হয়েছে বলে জানানো হয় অনুষ্ঠানে।

এ সময় কৃষি সচিব ড. মোহাম্মদ এমদাদ উল্লাহ মিয়ান বলেন, ইঁদুর নিধনের প্রযুক্তিগুলো সবার দোড়গোড়ায় পৌঁছে দিতে হবে। সেগুলোর ব্যবহার নিশ্চিত করতে হবে। সেজন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার আহ্বান জানান তিনি।

অনুষ্ঠানে বক্তারা জানান, ফসলের একটি বড় অংশ নষ্ট করে ইঁদুর। মাঠ ফসলে গড়ে ৫ থেকে ৭ শতাংশ এবং গুদামজাত শস্য গড়ে ৩ থেকে ৫ শতাংশ ক্ষতি করে। ইঁদুর প্রতি বছর যে পরিমাণ খাদ্যশস্য নষ্ট করে তা দিয়ে ৫০ থেকে ৬০ লাখ লোকের এক বছরের খাবার জোগান দেওয়া সম্ভব।

ইঁদুর শুধুমাত্র ফসল ও খাদ্যশস্য নষ্ট করে তা নয়, এরা রাস্তাঘাট, বাঁধ, সেচ নালা ও রেল লাইনে গর্ত খুঁড়ে দেশের অবকাঠামোর বিপর্যয় ঘটিয়ে উন্নয়ন ব্যয় বাড়িয়ে দেয়।

অনুষ্ঠানে ২০২৩ সালের জন্য জাতীয় ইঁদুর দমন অভিযানের পুরস্কার প্রদান করা হয়।

এনএইচ/কেএসআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।