তিন জেলায় বন্যায় ক্ষতিগ্রস্ত ২ লাখ ৩৮ হাজার লোক, মৃত ১০

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৩৭ পিএম, ০৯ অক্টোবর ২০২৪
ফাইল ছবি

দেশের উত্তর-পূর্বাঞ্চলের তিন জেলায় বন্যায় দুই লাখ ৩৮ হাজার ৩৯১ জন ক্ষতিগ্রস্ত হয়েছেন। মোট মারা গেছেন ১০ জন।

বুধবার (৯ অক্টোবর) সচিবালয়ে চলমান বন্যা পরিস্থিতি নিয়ে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কে এম আলী রেজা। বন্যা পরিস্থিতির ক্রমে উন্নতি হচ্ছে বলে তিনি জানিয়েছেন।

তিনি বলেন, বন্যা আক্রান্ত জেলার সংখ্যা তিনটি (শেরপুর, ময়মনসিংহ ও নেত্রকোনা)। ১৩টি উপজেলা বন্যা প্লাবিত এবং ক্ষতিগ্রস্ত ইউনিয়ন/পৌরসভা ৭৩টি।

অতিরিক্ত সচিব বলেন, তিন জেলায় মোট ৬৩ হাজার ১৭১টি পরিবার পানিবন্দি রয়েছে। ক্ষতিগ্রস্ত লোকসংখ্যা এক লাখ ৩৮ হাজার ৩৯১ জন।

বন্যায় মোট ১০ জন মারা গেছেন জানিয়ে তিনি বলেন, বন্যায় শেরপুর জেলায় আটজন ও ময়মনসিংহে দুইজন মারা গেছেন। মারা যাওয়া ব্যক্তিদের মধ্যে আটজন পুরুষ ও দুইজন নারী।

দেশের উত্তর-পূর্বাঞ্চলের তিন জেলায় বন্যায় দুই লাখ ৩৮ হাজার ৩৯১ জন ক্ষতিগ্রস্ত হয়েছেন। মোট মারা গেছেন ১০ জন

আলী রেজা আরও বলেন, পানিবন্দি ক্ষতিগ্রস্ত লোকদের আশ্রয় দিতে মোট ১৪০টি আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে এবং আশ্রয়কেন্দ্রগুলোতে বর্তমানে মোট এক হাজার ৩৩৭ জন এবং ৫৬১টি গবাদিপশু রয়েছে। তিন জেলায় ক্ষতিগ্রস্তদের চিকিৎসা দিতে মোট ২০টি মেডিকেল টিম চালু রয়েছে।

বন্যায় ক্ষতিগ্রস্ত তিন জেলায় ত্রাণ হিসেবে ৭২ লাখ টাকা, ৪ হাজার ৪০০ টন ত্রাণের চাল, ৭ হাজার প্যাকেট শুকনা খাবার বিতরণ করা হয়েছে। এছাড়া শিশুখাদ্য বাবদ ১৫ লাখ এবং গো-খাদ্য বাবদ ১৫ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়েছে।

আরএমএম/বিএ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।